পাকিস্তানে ফিরছেন নওয়াজ শরীফ

পাকিস্তানে ফিরছেন নওয়াজ শরীফ

ফাইল ছবি

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই তার বড় ভাই পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ দেশে ফিরবেন। দেশে ফিরেই তিনি আইনের মুখোমুখি হবেন।

২০১৯ সাল থেকে স্বেচ্ছা নির্বাসনে লন্ডনে অবস্থান করছেন পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লিগ-ওয়াজের (পিএমএলএন) সুপ্রিমো নওয়াজ শরীফ।

আগামী ১২ আগস্ট রাত ১২টায় বর্তমান জাতীয় পরিষদের মেয়াদ শেষ হবে। এ বিষয়ে পার্লামেন্ট ভেঙে দেওয়া সংক্রান্ত একটি রিপোর্ট পাঠানো হবে প্রেসিডেন্টের কাছে। তারপর তত্ত্বাবধায়ক সরকারের হাতে চলে যাবে ক্ষমতা।

পানামা পেপারস কেলেঙ্কারির জেরে ক্ষমতাচ্যুত হন নওয়াজ শরীফ। পরে তাকে সরকারি পদে অযোগ্য ঘোষণা করে পাকিস্তানের সুপ্রিম কোর্ট। কারাগারে যেতে হয়। সেখান থেকে জামিনে মুক্তি পেয়ে চিকিৎসার কথা বলে উড়াল দেন লন্ডনে। সেই থেকে তিনি লন্ডনেই আছেন।

সম্প্রতি একজন সংসদ সদস্যকে অযোগ্য ঘোষণার মেয়াদ সর্বোচ্চ ৩ বছর করে পার্লামেন্টে আইন পাস করেছে পিএমএল-এন সরকার।

প্রেসিডেন্ট ড. আরিফ আলভি হজে যাওয়ার পর তড়িঘড়ি করে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টকে দিয়ে তাতে স্বাক্ষর নিয়ে আইনে পরিণত করেছে। ফলে এই আইনের অধীনে সরকারি কোনো পদে নওয়াজ শরীফকে অযোগ্য ঘোষণার সুযোগ নেই। তবে তার বিরুদ্ধে যেসব মামলা আছে, তা চলতে পারে। শাহবাজ শরীফ সে বিষয়েই ইঙ্গিত দিয়েছেন।