যুক্তরাষ্ট্রের প্রতি তালেবানের আহ্বান

যুক্তরাষ্ট্রের প্রতি তালেবানের আহ্বান

যুক্তরাষ্ট্রের প্রতি তালেবানের আহ্বান

তালেবান নেতাদের ওপর ভ্রমণ ও অন্যান্য নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং বিদেশে থাকা আফগান কেন্দ্রীয় ব্যাংকের সম্পদ ফিরিয়ে দেয়ার দাবি জানিয়েছে তালেবান-পরিচালিত আফগানিস্তানের প্রশাসন। আফগান সরকার সোমবার জানিয়েছে, তারা কাতারে মার্কিন বিশেষ প্রতিনিধি টম ওয়েস্টের সাথে বৈঠকে এসব দাবি জানিয়েছে।

বিদেশী বাহিনী ২০ বছর দখলদারিত্বের পর ২০২১ সালে আফগানিস্তান থেকে গেলে তালেবান আবার ক্ষমতায় ফিরে আসে। তবে কোনো দেশ এখন পর্যন্ত এই সরকারকে স্বীকৃতি দেয়নি। তারা ভ্রমণ ও আর্থিক নিষেধাজ্ঞার শিকার হয়ে আছে।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কাহার বালখি ইংরেজিতে দেয়া এক বিবৃতিতে বলেন, আফগানরা যাতে বিদেশী সাহায্য-নির্ভর না হয়ে নিজেদের পায়ে দাঁড়াতে পারে সেজন্য কালোতালিকা ও পুরস্কার তালিকা বাতিল করতে হবে, ব্যাংকের জব্দ করা সকল সম্পদ মুক্ত করতে হবে। আত্মবিশ্বাস নির্মাণ করার জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ।

কাতারের দোহায় দুই দিনের বৈঠকে আফগানিস্তান প্রতিনিধিদলের নেতৃত্বে দেন ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মৌলভি আমির মুত্তাকি। এতে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংক, অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও ছিলেন। মার্কিন প্রতিনিধিদলে ছিলেন ১৫ সদস্য। তারা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
আলোচনার ব্যাপারে যুক্তরাষ্ট্রের কাছ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বেশির ভাগ তালেবান নেতাকে বিদেশে যেতে হলে জাতিসঙ্ঘের অনুমোদন লাগে। আর আর্থিক নিষেধাজ্ঞার কারণে দেশটির ব্যাংকিং খাত পঙ্গু হয়ে রয়েছে।

তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক ২০২১ সালে আফগান সেন্ট্রাল ব্যাংকের প্রায় ৭ বিলিয়ন ডলার জব্দ করে।

সূত্র : মিডল ইস্ট মনিটর