আর্থ্রাইটিস : বর্ষায় যেসব নিয়ম মেনে চলবেন

আর্থ্রাইটিস : বর্ষায় যেসব নিয়ম মেনে চলবেন

ফাইল ছবি

সারা বছরই পেশির ব্যথায় যাদের ভুগতে হয়, বর্ষাকালে তাদের সমস্যা আরও প্রকট হয়। হাঁটাচলা করাই কঠিন হয়ে যায়।  আর্থ্রাইটিসের সমস্যায় এখন কম বয়সেও অনেকে ভুগছেন। বর্ষাকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক বেশি থাকে। সেই কারণেই আরও যন্ত্রণা বাড়ে এই ঋতুতে। আর্থ্রাইটিসের সমস্যা থাকলে বর্ষায় বেশি সাবধান থাকা জরুরি। এ ঋতুতে বাড়তি কিছু নিয়ম মেনে চলতে হবে- 

আর্থ্রাইটিসের সমস্যায় সারা বছরই শরীরচর্চা করা জরুরি। বর্ষার সময় যেহেতু পেশিগুলো শক্ত হয়ে যায় তাই শরীরচর্চা না করলে পেশি শিথিল হতে চায় না। ফলে ব্যথা বেশি বাড়ে। প্রতি দিন নিয়ম করে হাঁটলেও উপকার পাওয়া যাবে বর্ষায়। 

ওজন নিয়ন্ত্রণ খুবই জরুরি। বাড়তি ওজন ব্যথা আরও বাড়িয়ে দিতে পারে। বর্ষায় এমনিতে ওজন বেড়ে যাওয়ার একটা প্রবণতা থাকে মানুষের। কারণ বৃষ্টি পড়লে শরীরচর্চায় আলস্য আসে। তার ওপর অনেক মুখরোচক খাবার যুক্ত হয় বর্ষার খাবার তালিকায়। এতেই বাড়ে ওজন। সুস্থ থাকতে ওজন যাতে না বাড়ে, সে দিকে খেয়াল রাখা জরুরি। 

যে কোনো ব্যথা-বেদনা থেকে দূরে থাকতে বেশি করে পানি খাওয়া জরুরি। আর্থ্রাইটিসের রোগীদের ক্ষেত্রে এই নিয়ম আরও বেশি করে প্রযোজ্য। শরীরে পানির অভাব ঘটলে অনেক সময় এই ধরনের ব্যথা বেড়ে যায়।