বৃষ্টি অব্যাহত থাকায় ঢাকার বাতাসের মান 'মধ্যম'

বৃষ্টি অব্যাহত থাকায় ঢাকার বাতাসের মান 'মধ্যম'

ফাইল ছবি

বৃহস্পতিবার সকালে ঢাকার বাতাসের মান ‘মাঝারি’ অবস্থায় রয়েছে।আজ সকাল ৯টা ১১ মিনিটে বায়ুর গুণমান সূচকে (একিউআই) ৯১ স্কোর নিয়ে ঢাকা বিশ্বব্যাপী সবচেয়ে খারাপ বায়ুর মানের তালিকায় ১২তম স্থানে রয়েছে।

সৌদি আরবের রিয়াদ, ইন্দোনেশিয়ার জাকার্তা এবং ব্রাজিলের সাও পাওলো বায়ুমান সূচকের স্কোর যথাক্রমে ১৫৭, ১৫৫ এবং ১৩৪  নিয়ে তালিকার প্রথম তিনটি স্থানে রয়েছে।

৫১ এবং ১০০-এর মধ্যে স্কোরকে একটি একিউআই 'মধ্যম' বলে বিবেচিত হয়। ১০১ থেকে ১৫০-এর মধ্যে একিউআই 'অস্বাস্থ্যকর' বলে বিবেচিত হয় এবং ২০১ থেকে ৩০০-এর মধ্যে 'খুব অস্বাস্থ্যকর' বলে মনে করা হয়। আর  যখন এই স্কোর ৩০০+ হয়ে যায় তখন তা'বিপজ্জনক' বলে বিবেচিত হয়। যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই পাঁচটি মানদণ্ডের উপর ভিত্তি করে দূষণকারী। যেগুলো হলো - পার্টিকুলেট ম্যাটার (পিএম১০) এবং পিএম২.৫), এনও২,সিও,এসও২ এবং ওজোন।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে উন্নত হয়।

বায়ু দূষণ ক্রমাগতভাবে বিশ্বব্যাপী মৃত্যু এবং অক্ষমতার জন্য শীর্ষ ঝুঁকির কারণগুলোর মধ্যে স্থান করে নিয়েছে৷

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, বায়ু দূষণের ফলে বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষ মারা যায়। আর এসব মৃত্যুর জন্য মূলত দায়ী হলো স্ট্রোক, হৃদরোগ, পালমোনারি রোগ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণ বৃদ্ধি।

সূত্র: ইউএনবি