তামাক-জর্দা-গুল নিষিদ্ধ করতেই হবে: ডা. এবিএম আবদুল্লাহ

তামাক-জর্দা-গুল নিষিদ্ধ করতেই হবে: ডা. এবিএম আবদুল্লাহ

সংগৃহিত ছবি।

অকাল মৃত্যু ঠেকাতে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ।

বৃহস্পতিবার  অধিদপ্তরের হল রুমে ‘তামাক নিয়ন্ত্রণ আইনের বর্তমান অবস্থা ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

ডা. এবিএম আবদুল্লাহ বলেন, তামাকের কোনো ভালো গুণ নেই। তামাকজাত দ্রব্য ব্যবহারের ফলে মানবদেহে বিভিন্ন রোগের সৃষ্টি হয়। এছাড়া তামাকজাত দ্রব্য ব্যবহারে দেশে প্রতিদিন প্রায় ৪৫০ জন মানুষ মারা যাচ্ছে। তাই এই অকাল মৃত্যু কমিয়ে আনতে দ্রুত ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন সংশোধন করা প্রয়োজন।

তিনি আরও বলেন, আইন না থাকায় মানুষ অন্যায় করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। আইন থাকলে মানুষের মধ্যে ভয় কাজ করবে। ব্যবসায়ীরা যার যার স্বার্থ দেখে। অথচ এ খাত থেকে সরকার যে পরিমাণ রাজস্ব পায়, তার কয়েকগুণ বেশি টাকা তামাকজনিত রোগের চিকিৎসায় খরচ হয়।

ডা. এবিএম আবদুল্লাহ বলেন, সিগারেট মাথা থেকে পা পর্যন্ত পুরো শরীর আক্রান্ত করে। ধূমপান প্রতিরোধে আইন করতে হবে। আইন করতে গেলে প্রতিবন্ধকতা থাকবেই। তারপরও এ আইন বাস্তবায়ন করতে হবে। তামাক, জর্দা, ও গুল এগুলো নিষিদ্ধ করতেই হবে।