শোকের মাসে পর্দায় থাকছে যেসব সিনেমা

শোকের মাসে পর্দায় থাকছে যেসব সিনেমা

ছবিঃ সংগৃহীত।

আগস্ট শোকের মাস। এ মাসে বাঙালি জাতি হারিয়েছে অনেক কৃতী সন্তান। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর প্রয়াত হয়েছেন ১৯৪১ সালের ৭ আগস্ট (বাংলা সন হিসাবে ২২ শ্রাবণ)। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম প্রয়াত হয়েছেন ১৯৭৬ সালের ২৯ আগস্ট। ১৯৫৪ সালের ১৮ আগস্ট প্রয়াত হন নেতাজী সুবাস চন্দ্র বসু। এ মাসের ১৫ আগস্ট (১৯৭৫) বাঙালি জাতি হারিয়েছে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তাই বাঙালির মননে আগস্ট আসে শোকের বার্তা নিয়ে।

শোকের এ মাসে বঙ্গবন্ধু স্বরণে মুক্তি পাচ্ছে একটি সিনেমা। নাম ‘মাইক’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণকে উপজীব্য করে নির্মিত হয়েছে এ শিশুতোষ সিনেমা। সরকারি অনুদানে নির্মিত এ সিনেমাটি পরিচালনা করেছেন এফ এম শাহী, তানভীন সুইটি, তারিক আনাম খানসহ অনেকে। ১১ আগস্ট মুক্তি পাচ্ছে এটি। এরইমধ্যে আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু করেছেন সংশ্লিষ্টরা। এ সিনেমা প্রসঙ্গে চিত্রনায়ক ফেরদৌস আহমেদ বলেন, ‘এ সিনেমার মূল উপজীব্য ৭ই মার্চের ভাষণ। যে ভাষণটি উদ্বুদ্ধ করেছে বাঙালি জাতিকে, যে ভাষণ এনে দিয়েছে বাংলাদেশ নামক রাষ্ট্র। আজকে আমরা এ স্বাধীন দেশে স্বাধীনভাবে কথা বলতে পারি -এর সবকিছুর মূলে এই বক্তৃতা।’

‘মাইক’ প্রসঙ্গে তানভীন সুইটি বলেন, ‘আমরা নিজেরা জানতাম না পঁচাত্তর পরবর্তী সময়ে ৭ই মার্চের ভাষণ ছিল কিংবা দেশ কিভাবে স্বাধীন হয়েছে। পঁচাত্তরের ১৫ আগস্ট আমাদের জাতির পিতাকে সপরিবারে হত্যা করার পর সবকিছু পাল্টে গিয়েছিল। অনেক কিছু নিষিদ্ধ করা হয়েছিল। এ দেশটাকে কে তৈরি করে গেছেন? বঙ্গবন্ধুর একটা ডাকে লাখ লাখ মানুষ ছুটে এসেছিল। আমরাই তো সেসব ইতিহাস জানি না। আমাদের পরবর্তী প্রজš§ কিভাবে জানবে? সিনেমাটি দেখুন। যে স্বাধীন দেশে বাস করছি সেই দেশের ইতিহাস তো সবাইকে জানতে হবে।’ প্রখ্যাত অভিনেতা সোহেল রানার (মাসুদ পারভেজ) ছেলে মাসরুর পারভেজ পরিচালিত একটি ভিন্ন ঘরানার সিনেমাও ১১ আগস্ট মুক্তি পাবে। নাম ‘গোয়িং হোম’। এটি ৯০ মিনিটের সিনেমা। গল্পটা আগেই প্রকাশ করে চান না নির্মাতা। তাই এটি কী ধরনের সিনেমা সেটি জানতে হলে পর্দায় আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। নির্মাতা জানিয়েছেন, শুরুতে সিনেপ্লেক্সে মুক্তি দেওয়ার টার্গেট তার। ভালো ব্যবসা করলে পরে সিঙ্গেল স্ক্রিনে মুক্তি দেবেন তিনি।

১৮ আগস্ট স্বাধীনতার প্রেক্ষাপটে নির্মিত হৃদি হক পরিচালিত ‘১৯৭১ সেইসব দিন’ নামে একটি সিনেমা মুক্তি পাবে। এটি সরকারি অনুদানে নির্মিত হয়েছে। সিনেমাটিতে অভিনয় করেছেন মামুনুর রশীদ, আবুল হায়াত, জয়ন্ত চট্টোপাধ্যায়, ফেরদৌস আহমেদ, লিটু আনাম, তারিন জাহান, হৃদি হক, সজল নূর, সানজিদা প্রীতি, নাজিয়া হক অর্ষা, আনিসুর রহমান মিলন, মৌসুমী হামিদ, সাজু খাদেম, শিল্পী সরকার অপু প্রমুখ। এ সিনেমা প্রসঙ্গে নির্মাতা হৃদি হক বলেন, ‘মুক্তিযুদ্ধের বিস্তৃত পরিসরে এটি বানিয়েছি। চেষ্টা, যত্নে ত্রুটি রাখিনি। বাকিটা দর্শকরা বলতে পারবেন।’

এ ছাড়া চলতি মাসে একটি বাণিজ্যিক সিনেমার পাশাপাশি দুটি ভিন্ন ঘরানার সিনেমাও মুক্তি পাবে। এরমধ্যে একটি শিশুতোষ সিনেমা। নাম ‘আম-কাঁঠালের ছুটি’। এটি পরিচালনা করেছেন নুরুজ্জামান। সিনেমাটি এর আগে কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় ও পুরস্কারও পায়। নির্মাতা জানিয়েছেন, ‘৮০ ও ৯০ দশকে যারা শৈশব কাটিয়েছেন এ সিনেমার মাধ্যমে তাদের যাপিত জীবন দেখে নস্টালজিক অনুভ‚তি পাবেন।’ এটি মুক্তি পাবে ১৮ আগস্ট।

প্রয়াত কথাসাহিত্যিক কাজী আনোয়ার হোসেনের সৃষ্টি জনপ্রিয় ফিকশনাল চরিত্র মাসুদ রানা। এ গোয়েন্দাকে নিয়ে তৈরি হয়েছে নতুন একটি সিনেমা। নাম ‘এম আর নাইন’। পরিচালনা করেছেন আসিফ আকবর। এটি পূর্ণাঙ্গ বাণিজ্যিক ঘরানার সিনেমা। এর মুখ্য ভ‚মিকা অর্থাৎ মাসুদ রানা চরিত্রে অভিনয় করছেন এবিএম সুমন, খলনায়ক চরিত্রে অভিনয় করেছেন হলিউডের অভিনেতা ফ্র্যাঙ্কো গ্রিলো। এ ছাড়া আছেন দেশ-বিদেশি আরও অনেকে। ২৫ আগস্ট প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি।