কলকাতায় সম্মাননা পেলেন রেজওয়ানা চৌধুরী বন্যা

কলকাতায় সম্মাননা পেলেন রেজওয়ানা চৌধুরী বন্যা

রেজওয়ানা চৌধুরী বন্যা। (ফাইল ছবি)

‘তমালিকা পন্ডা শেঠ জীবন কৃতি পুরস্কার’ পেলেন রেজওয়ানা চৌধুরী বন্যা। রবীন্দ্রসংগীতে অবদান রাখার জন্য আজ সোমবার (৭ আগস্ট) কলকাতায় এক অনুষ্ঠানে তাঁকে এই সম্মাননা দেওয়া হয়। কলকাতার জাতীয় গ্রন্থাগারের ভাষা ভবন মিলনায়তনে বিশেষ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে আইকেয়ার।

অনুষ্ঠানে রেজওয়ানা চৌধুরী বন্যার হাতে পুরস্কার তুলে দেন সাবেক সংসদ সদস্য ও তমালিকার স্বামী লক্ষণ শেঠ। পশ্চিমবঙ্গের কবি ও সাহিত্যিক তমালিকা পন্ডার অকালমৃত্যুর পর আইকেয়ার এই পুরস্কার চালু করে।

রেজওয়ানা চৌধুরী বন্যা ছাড়া এই পদক পান সাহিত্যিক সঞ্জীব চট্টোপাধ্যায়, নাট্যব্যক্তিত্ব বিভাস চক্রবর্তী, অভিনেতা বিপ্লব চট্টোপাধ্যায়, রাজনীতিক অসীম চট্টোপাধ্যায়, কবি চিত্রা লাহিড়ী প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, চিত্রকর শুভাপ্রসন্ন, সাবেক বিধায়ক ও প্রখ্যাত সাঁতারু বুলা চৌধুরী, নাট্যব্যক্তিত্ব মেঘনাদ ভট্টাচার্য, অভিনেতা বাদশা মৈত্র, শিল্পী শ্যামল জানা, আইকেয়ারের সম্পাদক আশীষ লাহিড়ী প্রমুখ।

পদক পাওয়ার পর রেজওয়ানা চৌধুরী বলেন, ‘তমালিকা পন্ডার আমি ভক্ত। তাঁর বাসভবনে বহুবার এসেছি। আজ তিনি নেই। তাঁর নামাঙ্কিত পদক পেয়ে আমি ধন্য হলাম।

হলদিয়া উৎসবে আমি তমালিকা পন্ডার ডাকে ছুটে গিয়েছি। হলদিয়া উৎসবে যোগ দিয়েছি, গান গেয়েছি। তাই আজ আমি ধন্য হয়েছি। শুধু একটি দুঃখই রয়ে গেল, কবি তমালিকা পন্ডা আর আজ আমাদের মধ্যে নেই। কিন্তু তাঁর নামাঙ্কিত পদক তাঁকে আমার হৃদয়ে বাঁচিয়ে রাখবে।’