টানা বৃষ্টিতে বান্দরবান-রাঙ্গামাটি বিদ্যুৎহীন ও যোগাযোগ বিচ্ছিন্ন

টানা বৃষ্টিতে বান্দরবান-রাঙ্গামাটি বিদ্যুৎহীন ও যোগাযোগ বিচ্ছিন্ন

ছবিঃ সংগৃহীত।

পার্বত্য জেলা বান্দরবানে পাঁচ দিন ধরে টানা বৃষ্টিতে অধিকাংশ এলাকা প্লাবিত হয়েছে। বান্দরবান থেকে চট্টগ্রাম ও রাঙামাটি যাওয়ার সড়ক দুটি পানিতে ডুবে যাওয়ায় জেলার সঙ্গে সড়কপথে সারা দেশের যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

শহরের একমাত্র বিদ্যুৎ উপকেন্দ্রটি প্লাবিত হওয়ায় গতকাল রোববার থেকে পুরো জেলা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। নেটওয়ার্ক না থাকায় মুঠোফোন যোগাযোগব্যবস্থাও কার্যত অচল হয়ে আছে।

শহরের অধিকাংশ এলাকা প্লাবিত হওয়ায় আজ বেলা ১১টা পর্যন্ত সাড়ে আট হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে ঠাঁই নিয়েছেন বলে জানিয়েছেন জেলা প্রশাসনের বন্যা নিয়ন্ত্রণ কক্ষে দায়িত্বরত কর্মকর্তা তাসলিমা সিদ্দিকা। তিনি বলেন, তাঁদের জন্য ২০৭টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। জেলা শহরে বহু মানুষ পানিবন্দী অবস্থায় আছেন। মুঠোফোনের নেটওয়ার্ক না থাকায় কারও সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে মানুষকে আশ্রয়কেন্দ্রে আনা হচ্ছে। বান্দরবান জেলার মধ্য দিয়ে প্রবাহিত সাঙ্গু ও মাতামুহুরী নদ–নদীতে পানি বৃদ্ধি পেয়েছে বলে জানান তিনি।

জেলায় বিদ্যুৎ না থাকায় এ–সংশ্লিষ্ট সব ধরনের সেবা বন্ধ হয়ে গেছে। বাসাবাড়ি ও রিসোর্টে আইপিএসের বিদ্যুৎও ফুরিয়ে গেছে। স্থানীয় বাসিন্দা ও পর্যটকদের গতকাল রবিবার (৬ আগস্ট) রাত থেকে অনেকটা অন্ধকারেই কাটাতে হয়েছে।

বিদ্যুৎ বিভাগের সহকারী প্রকৌশলী প্রদীপ্ত চক্রবর্তী বলেন, শহরের অধিকাংশ এলাকার পাশাপাশি বিদ্যুৎ উপকেন্দ্রটিও পানিতে প্লাবিত হয়েছে। সে কারণে তাঁরা বাধ্য হয়ে সেটি বন্ধ রেখেছেন। বিদ্যুৎ সরবরাহ চালুর বিষয়টি পানি কমার ওপর নির্ভর করছে। পানি না কমলে এটি চালু করা সম্ভব নয়।