মঙ্গলবার দেশে আরো বৃষ্টির সম্ভাবনা

মঙ্গলবার দেশে আরো বৃষ্টির সম্ভাবনা

ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ এবং দেশে সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে সৃষ্ট থেমে থেমে হওয়া বৃষ্টিপাতের কারণে সোমবার ঢাকা শহরের বাসিন্দাদের স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরীতে ১২ মিলিমিটার এবং সোমবার সকাল ৬টা পর্যন্ত ১৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

তিনি বলেন, 'বৃষ্টিপাত আরো একদিন অব্যাহত থাকতে পারে এবং (বুধবার ৯ আগস্ট) থেকে বৃষ্টিপাতের তীব্রতা হ্রাস পেতে পারে।’

এদিকে বৃষ্টির কারণে যানবাহনের অভাবে শহরের অনেক মানুষ পায়ে হেঁটে কর্মস্থলে পৌঁছেছেন।

রাজধানীর বিভিন্ন পয়েন্টে যানজটের কারণে শিক্ষার্থী ও অফিসগামীরা চরম ভোগান্তিতে পড়েছেন এবং নগরীর বিভিন্ন স্থানে যানবাহন ঘণ্টার পর ঘণ্টা আটকা পড়েছে।

আবহাওয়া অধিদফতরের নিয়মিত বুলেটিনে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীদমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এতে আরো বলা হয়েছে, দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ হয়ে আসাম এবং বাংলাদেশের মধ্যাঞ্চল জুড়ে বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে শক্তিশালী অবস্থান করছে। এদিকে প্রবল মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের বিশেষ বুলেটিনে বলা হয়, সমুদ্রবন্দর, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

সূত্র : ইউএনবি