একাধিক বোমা হামলায় পাকিস্তানে নিহত ৯

একাধিক বোমা হামলায় পাকিস্তানে নিহত ৯

ফাইল ছবি।

পাকিস্তানে একাধিক বোমা হামলা নয়জন নিহত হয়েছেন। দক্ষিণ-পশ্চিম পাকিস্তানে রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে স্থানীয় রাজনীতিবিদসহ সাতজন নিহত হয়েছেন। তারা সবাই গাড়িতে ছিলেন। পৃথক আরেকটি বোমা হামলায় দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে আরো দুইজন নিহত হয়েছেন।

স্থানীয় পুলিশ কর্মকর্তা হায়দার আলী জানিয়েছেন, সোমবার (৬ আগস্ট) এই হামলায় সাতজন নিহত হয়েছে এবং বেলুচিস্তান প্রদেশের কেচ শহরে ঘটেছে এই ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (৮ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

দক্ষিণ-পশ্চিম পাকিস্তানে রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে স্থানীয় রাজনীতিবিদসহ সাতজন নিহত হয়েছেন। তারা সবাই গাড়িতে ছিলেন। হামলার পেছনে কারা ছিল, তা স্পষ্ট নয়।

হামলায় নিহত রাজনীতিবিদ ইসহাক ইয়াকুব বেলুচিস্তান আওয়ামী পার্টির নেতা ছিলেন। বৈষম্যের অভিযোগ তুলে অনেক বছর ধরেই বেলুচিস্তানের ছোট ছোট বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলো এই ধরনের হামলা চালিয়ে আসছে। তারা প্রদেশের সম্পদ ও সম্পদের ন্যায্য অংশের দাবি করে আসছে।

এদিকে, একটি বিস্ফোরক বোঝাই গাড়িতে আত্মঘাতী বোমা হামলায় কাছাকাছি একটি গাড়িতে থাকা এক দম্পতি নিহত হয়েছে।

পাকিস্তানের তালেবানের আগের একটি ঘাঁটিতে এই বোমা হামলার ঘটনা ঘটে। আফগানিস্তানের সীমান্তবর্তী উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের উত্তর ওয়াজিরিস্তানেও বোমা হামলার ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তা রেহমন্ত উল্লাহ।

কারা এই এলাকায় বোমা হামলাকারীকে পাঠিয়েছিল তা স্পষ্ট নয়। তবে তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) নামে পরিচিত নিষিদ্ধ পাকিস্তানি তালেবানদের ওপর সন্দেহ কর্মকর্তাদের। কারণ তারা গত বছর থেকে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা বাড়িয়েছে।

সূত্র : আলজাজিরা