পাহাড়ি ঢলে সাজেকের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

পাহাড়ি ঢলে সাজেকের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

ছবিঃ সংগৃহীত।

গত কয়েকদিনের টানা বর্ষণে ও পাহাড়ি ঢলে দীঘিনালার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বিভিন্ন জায়গায় সড়ক ডুবে যাওয়ায় সোমবার (৭ আগস্ট) থেকে লংগদুর সাথে এবং আজ (মঙ্গলবার-৮ আগস্ট) সকাল ১০টা থেকে সাজেকের সাথেও সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। 

এ ছাড়া বিভিন্ন এলাকায় শঙ্কা রয়েছে পাহাড়ধসের। বিশেষ করে উপজেলার মেরুং, কবাখালী, বোয়ালখালী ইউনিয়নের নিম্নাঞ্চল এলাকাগুলোর রাস্তা-ঘাট বাড়িঘরে পানি ঢুকতে শুরু করেছে।

ছোটমেরুং বাজারসহ বেশ কয়েকটি গ্রাম ডুবে গেছে। ভারি বৃষ্টির কারণে পাহাড় ধসেরও আতঙ্কে রয়েছে অনেক পরিবার।

গত সোমবার বিকেলে দীঘিনালা-লংগদু সড়কের ছোট মেরুং হেড কোয়ার্টার ও দাঙ্গাবাজার এলাকায় গিয়ে দেখা যায়, সড়কের ওপর পানি। এতে দুই উপজেলার সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।

অনেকে ঝুঁকি নিয়ে নৌকা দিয়ে যাতায়াত করছেন।

এদিকে, মঙ্গলবার (৮ আগস্ট) সকালে দীঘিনালা-বাঘাইছড়ি সড়কের মাইনী ব্রিজ থেকে কবাখালী বাজার পর্যন্ত ডুবে যায়। এতে করে দীঘিনালার সাথে বাঘাইছড়ি ও সাজেক সড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়ে। 

মেরুং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাহমুদা বেগম লাকী বলেন, প্রতি বছর মেরুং ইউনিয়নের নিচু এলাকাগুলোতে পানি উঠে  রাস্তাঘাট-বাড়িঘর তলিয়ে যায়।

টানা ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের ফলে পানি বৃদ্ধি পেয়েছে। তবে ঝুঁকিপূর্ণ এলাকার পরিবারগুলোকে আশ্রয়কেন্দ্রে চলে আসার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। ভারি বর্ষণ অব্যাহত থাকলে প্লাবিত হতে পারে কয়েকশ গ্রাম।