আজ ২২ হাজার পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর

আজ ২২ হাজার পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর

ফাইল ছবি

আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় আরও ২২ হাজার ১০১ পরিবারকে আনুষ্ঠানিকভাবে ঘর বুঝিয়ে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে হাসি ফুটবে কমপক্ষে ১ লাখ ১৫ হাজার মানুষের মুখে। এছাড়াও এদিন পাবনাসহ দেশের ১২ জেলা ও ১২৩ উপজেলাকে ঘোষণা করা হবে ভূমিহীনমুক্ত।

বুধবার (৯ আগস্ট) ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এসব অসহায় পরিবারকে জমিসহ ঘর বুঝিয়ে দেবেন প্রধানমন্ত্রী। এরপর তিনি ভার্চুয়ালি মতবিনিময় করবেন সুবিধাভোগীদের সঙ্গে।

কিছুদিন আগেও যাদের কাছে একটুখানি ভিটেমাটি ছিল কেবলই স্বপ্ন, সহায়হীন সেসব মানুষের কাছে আজ তা ধরা দিয়েছে বাস্তব হয়ে। এভাবে দেশের প্রতিটি গৃহহীন মানুষকে ঠিকানা করে দিতেই এগিয়ে চলছে সরকারের বিশেষ কার্যক্রম আশ্রয়ণ প্রকল্প। রাষ্ট্রের মানবিক দৃষ্টিভঙ্গির প্রতিফলন অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের এ দর্শন বার্তা দিচ্ছে সব নাগরিকের উন্নতি আর সমৃদ্ধি নিশ্চিতে।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেন, ‘৯ আগস্ট (বুধবার) আমরা দেখতে পাব যে, বাংলাদেশে ৬৪ জেলার মধ্যে ২১ জেলার ৩৩৪ উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হবে।

এদিন খুলনার তেরখাদার বারাসাত সোনার বাংলা পল্লি আশ্রয়ণ প্রকল্প, পাবনার বেড়া উপজেলার চাকলা আশ্রয়ণ-২ প্রকল্প এবং নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার আমানউল্যাহপুর আশ্রয়ণ প্রকল্পের আওতায় ২২ হাজার ১০১টি পরিবার নতুন ঘর পাবেন। ৬ষ্ঠ বারের মতো এ গৃহ বিতরণ কর্মসূচির ফলে ১ লাখ ১৫ হাজার মানুষ নতুন ঘরে উঠবেন। আশ্রয়ণসহ অন্যান্য ঘরের মাধ্যমে এ পর্যন্ত ৪১ লাখ ৪৮ হাজার ভূমিহীন-গৃহহীন মানুষ পুনর্বাসিত হয়েছেন।

বিশ্বের বৃহত্তম সরকারি এ পুনর্বাসন কর্মসূচির আওতায় এখন পর্যন্ত ঠিকানা পেয়েছেন ২৮ লাখের বেশি মানুষ। ভূমিহীনমুক্ত হয়েছে দেশের ২১ জেলার ৩৩৪ উপজেলা।

দেশের সব উপজেলার প্রায় ২৫ হাজার স্থানে এসব ঘর নির্মাণ করা হয়েছে। এতে ব্যবহৃত হয়েছে প্রায় ২৪ হাজার একর জমি।