বিশ্বকাপে বাংলাদেশ-ভারত-পাকিস্তানেরসহ ৯ ম্যাচের সূচি বদল

বিশ্বকাপে বাংলাদেশ-ভারত-পাকিস্তানেরসহ ৯ ম্যাচের সূচি বদল

ফাইল ছবি

বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান ম্যাচের দিন বদলে করা হয়েছে। প্রথমে জানানো হয়েছিল, ১৫ অক্টোবর গুজরাটের আহমেদাবাদ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে এই ম্যাচ হবে। স্টেডিয়াম এক থাকলেও বদলে গেছে তারিখ। এক দিন এগিয়ে এসেছে খেলা। অর্থাৎ, ১৫ অক্টোবরের বদলে ১৪ অক্টোবর হবে ভারত-পাকিস্তান ম্যাচটি। বাংলাদেশের তিনটি ম্যাচসহ মোট নয়টি ম্যাচের সূচিতে বদল করা হয়েছে।

ভারত-পাকিস্তান ছাড়াও ভারত বনাম নেদারল্যান্ডস ম্যাচেরও দিন বদলেছে। আগে ১১ নভেম্বর ভারত বনাম নেদারল্যান্ডস ম্যাচ হওয়ার কথা ছিল। এক দিন পিছিয়ে ওই ম্যাচ হবে ১২ নভেম্বর।

ইডেনে বিশ্বকাপের পাঁচটি ম্যাচ হবে। তার মধ্যে ১২ নভেম্বর ইংল্যান্ড বনাম পাকিস্তান ম্যাচ হওয়ার কথা ছিল। কালীপূজার কারণে নিরাপত্তায় সমস্যা হতে পারে ভেবে ওই ম্যাচের দিন বদলে দেয়ার অনুরোধ করায় খেলা এক দিন এগিয়ে আনা হয়েছে। অর্থাৎ, ১২ তারিখের বদলে ১১ নভেম্বর ইডেনে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

আগের সূচিতে ১০ অক্টোবর ছিল ইংল্যান্ড বনাম বাংলাদেশ ম্যাচ। ওই দিন পাকিস্তান বনাম শ্রীলঙ্কা ম্যাচও হবে। আগে শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচ হওয়ার কথা ছিল ১২ অক্টোবর। হায়দরাবাদে, ওই ম্যাচ দু’দিন এগিয়ে আনা হয়েছে।

আগের সূচিতে ১৩ অক্টোবর ছিল অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচ। ওই ম্যাচে এক দিন এগিয়ে আনা হয়েছে। অর্থাৎ, ১২ অক্টোবর লক্ষ্ণৌতে ম্যাচটি হবে।

আগের সূচিতে ১৪ অক্টোবর ছিল নিউজিল্যান্ড বনাম বাংলাদেশ ম্যাচ। ওই ম্যাচও এক দিন এগিয়ে নেয়া হয়েছে। অর্থাৎ, ১৩ অক্টোবর চেন্নাইয়ে মুখোমুখি হবে নিউজিল্যান্ড-বাংলাদেশ।

আগের সূচিতে ১৪ অক্টোবর আরো একটি ম্যাচ ছিল। দিল্লিতে ইংল্যান্ড বনাম আফগানিস্তান ম্যাচ এক দিন পিছিয়ে দেয়া হয়েছে। অর্থাৎ, ১৫ অক্টোবর দিল্লিতে মুখোমুখি হবে ইংল্যান্ড-আফগানিস্তান।

আগের সূচিতে ১২ নভেম্বর অস্ট্রেলিয়া বনাম বাংলাদেশের ম্যাচ ছিল। ওই ম্যাচ এক দিন এগিয়েছে। অর্থাৎ, নতুন সূচিতে ১১ নভেম্বর পুণেতে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

বিশ্বকাপের সূচি ঘোষণার পরেই জানা যায়, নবরাত্রির জন্য নিরাপত্তার কারণে ভারত-পাকিস্তান ম্যাচের দিন বদলে যেতে পারে। নবরাত্রি গুজরাটের একটি গুরুত্বপূর্ণ উৎসব। অনেকটা পশ্চিমবঙ্গের দুর্গাপূজার মতোই। টানা ১০ দিন ধরে চলা ওই উৎসবে স্থানীয় মানুষের মাতামাতি থাকেই। ফলে বিশ্বকাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচের দিন পর্যাপ্ত পুলিশের ব্যবস্থা করা থেকে শুরু করে ক্রিকেটার ও দর্শকদের নিরাপত্তা নিয়ে সমস্যা হতে পারে। ভারতের বিভিন্ন নিরাপত্তা সংস্থা বোর্ডকে অনুরোধ করেছে অন্যকোনো দিন এই ম্যাচ আয়োজন করতে। আবেদন করে বাংলার ক্রিকেট সংস্থাও। ওই সব দাবি মেনে বিশ্বকাপের নয়টি ম্যাচের সূচিতে বদল হয়েছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা