জীবনের সকল প্রয়োজন পূরণের দোয়া

জীবনের সকল প্রয়োজন পূরণের দোয়া

প্রতিকী ছবি

দোয়া মুমিনের হাতিয়ার। আল্লাহ তাআলা দোয়া কবুলের মাধ্যমে অসম্ভবকে সম্ভব করে দেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তোমরা আমার কাছে দোয়া করো; আমি তোমাদের দোয়া কবুল করব।’ (সুরা মুমিন: ৬০) রাসুলুল্লাহ (স.) বলেন, ‘নিশ্চয় তোমাদের মহান প্রভু চিরঞ্জীব ও অতি দয়ালু। যখন তাঁর কোনো বান্দা তাঁর প্রতি হাত উঠায়, তখন তিনি খালি হাতে ফিরিয়ে দিতে লজ্জাবোধ করেন।’ (সুনানে আবু দাউদ: ১৩২০)

সুতরাং আমরা দোয়া থেকে বিমুখ হতে পারি না। এখানে এমন এক ছোট্ট দোয়া তুলে ধরছি, যেখানে মানুষের জীবনের গুরুত্বপূর্ণ সকল চাওয়া নিহিত। সে দোয়ার মাধ্যমে আমরাও জীবনের সকল প্রয়োজন পূরণে আল্লাহর কাছে প্রার্থনা করতে পারি। দোয়াটি হলো- 

اَللَّهُمَّ اِنِّى أَسْألُكَ الْهُدَى وَالتُّقَى وَالْعَفَافَ وَالْغِنَى উচ্চারণ: ‘আল্লাহুম্মা ইন্নি আসআলুকাল হুদা; ওয়াত তুক্বা; ওয়াল আফাফা; ওয়াল গেনা।’ অর্থ: ‘হে আল্লাহ, আমি আপনার কাছে হেদায়াত কামনা করি এবং আপনার ভয় তথা তাকওয়া কামনা করি এবং আপনার কাছে সতীত্ব তথা নৈতিক পবিত্রতা কামনা করি এবং সম্পদ তথা সামর্থ্য বা সচ্ছলতা কামনা করি।’ আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) হতে বর্ণিত আছে যে, নবী (স.) এই দোয়া করতেন। (মুসলিম: ২৭২১; তিরমিজি: ৩৪৮৯; ইবনে মাজাহ: ৩৮৩২; মুসনাদে আহমদ: ৩৬৮৪, ৩৮৯৪) 

খেয়াল করলে দেখবেন, একজন মুমিনের ইহকালীন-পরকালীন সুন্দর জীবনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলো উঠে এসেছে উল্লেখিত দোয়ায়। দোয়াটি কবুল হলে একজন ‍মুসলমানের জীবনে আর কিছুরই দরকার হয় না। আল্লাহ তাআলা আমাদের সবাইকে বেশি বেশি দোয়াটি পাঠ করার তাওফিক দান করুন। আমিন।