৪৮ শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে যে ব্যবস্থা নেওয়া হতে পারে

৪৮ শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে যে ব্যবস্থা নেওয়া হতে পারে

সংগৃহীত

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ৪৮ শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস না করায় তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এবং মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

তথ্যমতে, পাস না করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৪১টিই মাদরাসা। বাকি সাতটি স্কুল। এর মধ্যে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে দুটি স্কুল রয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে ইতোমধ্যে ব্যবস্থা নিতে বলেছে শিক্ষা বোর্ডগুলো।

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (প্রশাসন) মো. জাকির হোসাইন বলেন, মাদরাসার শূন্যপাস প্রতিষ্ঠানের সবগুলো এমপিওভুক্ত। এসব প্রতিষ্ঠানের এমপিও কেন বন্ধ করা হবে না, তা জানতে চেয়ে শোকজ করা হবে। জবাব পাওয়ার পর এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

মাউশির সহকারী পরিচালক (মাধ্যমিক) এস এম জিয়াউল হায়দার হেনরী বলেন, সারাদেশ থেকে শূন্যপাস করা প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ শুরু হয়েছে। সব প্রতিষ্ঠানের তথ্য পেলে ব্যবস্থার প্রক্রিয়া শুরু করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, নীতিমালা অনুযায়ী যোগ্যতা ধরে রাখতে না পারলে প্রতিষ্ঠানগুলো এমপিও স্থগিত হবে। সে অনুযায়ী কোনো শিক্ষার্থী পাস না করা প্রতিষ্ঠানগুলো এমপিও স্থগিত বা শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা স্থগিত করার প্রক্রিয়া শুরু করেছে দুই অধিদপ্তর।