জাতিসংঘ মিলেনিয়াম ফেলোশিপ পেলেন শাবিপ্রবির ১১ শিক্ষার্থী

জাতিসংঘ মিলেনিয়াম ফেলোশিপ পেলেন শাবিপ্রবির ১১ শিক্ষার্থী

ফাইল ছবি

প্রথমবারের মতো জাতিসংঘের মিলেনিয়াম ফেলোশিপ-২০২৩ এর জন্য নির্বাচিত হয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সমাজকর্ম বিভাগের ১১ জন শিক্ষার্থী।

জাতিসংঘের একাডেমিক ইমপ্যাক্ট (ইউএনএআই) ও মিলেনিয়াম ক্যাম্পাস নেটওয়ার্কের (এমসিএন) যৌথ উদ্যোগে আয়োজিত হচ্ছে এ শিক্ষা কার্যক্রমটি।

গতকাল শনিবার (১২ আগস্ট) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন সমাজকর্ম বিভাগের প্রধান অধ্যাপক মুহাম্মদ মিজানুর রহমান।

ফেলোশিপ অর্জনকারী শিক্ষার্থীরা হলেন- মো. মোফাজ্জল হক, নাজিফা ঈসিকা, সাদনাদুজ্জামান রীচি, রিদওয়ানুল হক সাদ, সুমাইয়া আক্তার রিফা, সিফাতুল কাফিয়া, মুরাদ মিয়া, মুজাহিদ ইমন, মোহাম্মদ জুয়েল, ঋতু সাহা ও মোহাম্মদ আলী। এরা সবাই বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী।

এ বিষয়ে ফেলোশিপ অর্জনকারী শিক্ষার্থী মো. মোফাজ্জল হক বলেন, গত এপ্রিলের শুরুতে এ ফেলোশিপের আবেদন শুরু হয়। এরপর দ্বিতীয় ধাপে শিক্ষকদের রিকমেন্ডেশন লেটার প্রয়োজন হয়। শিক্ষকরা শত ব্যস্ততার মধ্যেও আমাদের সহযোগিতা করেছেন। আমরা স্যারদের কাছে কৃতজ্ঞ।

সমাজকর্ম বিভাগের প্রধান অধ্যাপক মুহাম্মদ মিজানুর রহমান বলেন, এ অর্জন সমাজকর্ম বিভাগ তথা বিশ্ববিদ্যালয়ের জন্য অত্যন্ত সম্মানের। শিক্ষার্থীদের মূল্যবোধ, পেশাগত যোগ্যতা ও ক্যারিয়ারের পথ বিকাশে সহায়তা করবে এ ফেলোশিপ।

২০২৩ সালে মিলেনিয়াম ফেলোশিপের জন্য ১১৯টি দেশের ৩ হাজার ক্যাম্পাস থেকে ৪৪ হাজারের অধিক শিক্ষার্থী আবেদন করেন। এর মধ্য থেকে প্রায় ৪ হাজার শিক্ষার্থীকে মনোনীত করা হয়।