নতুন সিডিআই মোটরসাইকেল আনল হোন্ডা

নতুন সিডিআই মোটরসাইকেল আনল হোন্ডা

সংগৃহীত

এক সময় বাজারে রাজত্ব করত হোন্ডা সিডিআই মোটরসাইকেল। জাপানে তৈরি এই মোটরসাইকেল এতটাই জনপ্রিয়তা পেয়েছিল যে, মানুষ এখনো মোটরসাইকেল হোন্ডা নামে চেনে। মূলত সিডিআই একটি প্রযুক্তি। যার পূর্ণরূপ ক্যাপাসিটর ডিসচার্জ ইগনিশন। Capacitor discharge ignition (CDI).

হোন্ডা এই প্রযুক্তি সর্বপ্রথম তাদের বাইকে সংযোজন করছিল। ধীরে ধীরে অন্যান্য মোটরবাইক নির্মাতা প্রতিষ্ঠানগুলোও তাদের উৎপাদিত বাইকে প্রযুক্তিটি যোগ করে। এখন এর চেয়ে অত্যাধুনিক প্রযুক্তি বাইকে যোগ হয়েছে। ফলে হোন্ডা আর সিডিআই নিয়ে ব্র্যান্ডিং করে না। তবে প্রতিষ্ঠানটি সিডি সিরিজে একাধিক বাইক বিক্রি করে। সম্প্রতি বাজারে এসেছে হোন্ডা সিডি ১১০ ড্রিম ডিলাক্স। এটি হোন্ডা সিডি ড্রিমের নতুন ভার্সন।

ভারতে বাজারে হোন্ডা সিডি১১০ ড্রিম মোটরসাইকেলের দাম ৭৩ হাজার ৪০০ রুপি। বাইকটি ১০ বছরের ওয়ারেন্টি পাওয়া যাবে। 

হোন্ডার নতুন এই বাইকে রয়েছে ফোর স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। যা বিএস৬ স্টেজ ২ নিয়ম মেনে তৈরি করা হয়েছে। এই ইঞ্জিনটি ফুয়েল ইঞ্জেক্টেড, রয়েছে হোন্ডার এনহ্যান্সড স্মার্ট পাওয়ার  টেকনোলজি। 

বাইকটিতে ১০৯.৫১ সিসির এয়ার-কুলড ইঞ্জিন রয়েছে, যা ৭৫০০ আরপিএমে ৮.৬৭ বিএইচপি পাওয়ার এবং ৫৫০০ আরপিএমে ৯.৩০ নিউটন মিটার টর্ক উৎপাদন করতে পারে। 

এই বাইকের গিয়ারবক্সটি অন ডিউটি ৪-স্পিড ইউনিটের। বাইকের ইঞ্জিন চালুর জন্য কিক স্টার্টের পাশাপাশি সেলফ স্টার্টারও দেওয়া হয়েছে। ব্রেকিংয়ের জন্য এই বাইকের সামনে ও পেছনে রয়েছে ১৩০ মিলিমিটার ড্রাম বেম। সামনে ও পেছনের চাকায় ১৮ ইঞ্চির অ্যালয় হুইল দেওয়া হয়েছে। উভয় চাকা টিউবলেস। বাইকের ডায়মন্ড-টাইপ ফ্রেমে তৈরি এই বাইকের সামনে রয়েছে একটি টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে রয়েছে হাইড্রলিক টুইন শক অ্যাবসর্বার।

হোন্ডা সিডি১১০ ডিলাক্স মডেলে সাইড-স্ট্যান্ড ইঞ্জিন কাট-অফ ফিচার দেওয়া হয়েছে, যা ইঞ্জিনটিকে সাইড স্ট্যান্ডে থাকার সময় স্টার্ট হওয়া থেকে বাধা দিতে পারে। অটো-চোক ফাংশনালিটি দেওয়া হয়েছে বাইকটিতে। রয়েছে একটি ইঞ্জিন স্টার্ট/স্টপ সুইচ, যা স্টার্টার বাটন হিসেবেও অতিরিক্ত কাজ করতে পারে। কম্বি ব্রেক সিস্টেম এবং হ্যালোজেন লাইটিং দেওয়া হয়েছে বাইকটিতে। এই বাইকে সিঙ্গেল-পিস সিট রয়েছে, যা উচ্চতা ৭২০ মিলিমিটার।