কিশোর বঙ্গবন্ধুর গল্প, মুক্তি ৮ সেপ্টেম্বর

কিশোর বঙ্গবন্ধুর গল্প, মুক্তি ৮ সেপ্টেম্বর

কিশোর বঙ্গবন্ধুর চরিত্রে সৌম্য জ্যোতি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণিল ও সংগ্রামী জীবনের নানা অধ্যায় গল্প-কবিতা ও সিনেমা-নাটকে উঠে এসেছে। তবে তার কৈশোর বয়সের গল্প সেভাবে সিনেমায় দেখা যায়নি। তাই এই অজানা অধ্যায়কে উপজীব্য করেই নতুন সিনেমা নির্মাণ করলেন মুশফিকুর রহমান গুলজার। নাম দিয়েছেন ‘দুঃসাহসী খোকা’।

গত ১৪ আগস্ট বিকেলে এফডিসিতে আনুষ্ঠানিকভাবে ছবিটির পোস্টার-ট্রেলার উন্মোচন করা হয়। সেই সাথে ঘোষণা করা হয় মুক্তির তারিখ। আগামী ৮ সেপ্টেম্বর মুক্তি পাবে ইতিহাসনির্ভর এই সিনেমা। সিনেমাটিতে কিশোর বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন সৌম্য জ্যোতি। তিনি অভিনেতা-নাট্যকার বৃন্দাবন দাস ও অভিনেত্রী শাহনাজ খুশির পুত্র। পোস্টার উন্মোচনে তাই তারাও উপস্থিত ছিলেন। এ ছাড়া অনুষ্ঠানে হাজির হন অভিনেতা চঞ্চল চৌধুরী, নির্মাতা ছটকু আহমেদ, দেলোয়ার জাহান ঝন্টু, অভিনেত্রী গোলাম ফরিদা ছন্দাসহ অনেকে।

ছবিটি নিয়ে নির্মাতা মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘বঙ্গবন্ধুর মতো মহান পুরুষ ও নেতা আমাদের আর নেই। খুব ছোট থেকে তার প্রতি আবেগ কাজ করত। তার বিশাল জীবন নিয়ে চলচ্চিত্র করতে না পারলেও কিশোর বয়সকে তুলে ধরেছি। বঙ্গবন্ধুর সামাজিক মূল্যবোধ, মানবিক দিক, সাংগঠনিক দক্ষতা আমাকে আকর্ষণ করেছে।’

বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করে উচ্ছ্বসিত সৌম্য। তার ভাষ্য, ‘অল্প দিনের ক্যারিয়ারে এমন মহান ব্যক্তির চরিত্র করতে পেরেছি, এটি আমার সৌভাগ্য। ছবিতে আমি চরিত্রটি ঠিকভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। বিভিন্ন বই পড়ে তার সম্পর্কে জেনেছি। ছবিটি দেখার পর সবাই কেমন প্রতিক্রিয়া দেয়, এখন সেটি দেখার অপেক্ষায় আছি।’
এই ছবিতে বঙ্গবন্ধুর বোনের চরিত্রে আছেন মাহমুদা মাহা। এ ছাড়া অভিনয় করেছেন লুৎফর রহমান জর্জ, ফজলুর রহমান বাবু, গোলাম ফরিদা ছন্দা, আমান রেজা প্রমুখ।