নিরাপদ খাদ্য নিশ্চিতে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-ডেনমার্ক

নিরাপদ খাদ্য নিশ্চিতে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-ডেনমার্ক

সংগৃহিত ছবি।

নিরাপদ খাদ্য নিশ্চিত ও টেকসই খাদ্য উৎপাদনে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-ডেনমার্ক। এ লক্ষে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ) এবং দি ডেনিস ভেটেরেনারি ও ফুড এডমিনিস্ট্রেশনের (ডিভিএফএ) মধ্যে বৃহস্পতিবার (১৭ আগস্ট) এই স্মারক সই হয়।

সমঝোতা সইয়ের মাধ্যমে উভয় দেশ নিরাপদ খাদ্য নিশ্চিত, টেকসই খাদ্য উৎপাদন, বৈশ্বিক নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলা, পরিবর্তিত অভিযোজন বৃদ্ধি, কৃষি-মৎস্য ও প্রাণিসম্পদ খাতের উৎপাদন বৃদ্ধি, অভিজ্ঞতা বিনিময়, পারস্পরিক অংশীদারিত্ব, কৌশলগত খাতে সহায়তা এবং বৈজ্ঞানিক, কারিগরি ও আইনি সহায়তার ক্ষেত্রে উভয় দেশ একে অন্যকে সহযোগিতা করবে।

সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খাদ্যসচিব ইসমাইল হোসেন বলেন, বাংলাদেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে এই সমঝোতা স্মারক একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে থাকবে। এটি নিরাপদ খাদ্যের মান ও আইনগত অনুশীলন বাড়াতে আমাদের চলমান প্রচেষ্টায় তাৎপর্যপূর্ণ অনুঘটক হিসেবে কাজ করবে।

উভয় দেশের মাধ্যমে সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময়ের নতুন নতুন ক্ষেত্র তৈরি করবে বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, ডেনমার্ক পোল্ট্রি ও ডেইরিভিত্তিক খাদ্যের জন্য বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছে। বাংলাদেশ ডেইরি খাত নিরাপত্তার জন্য ডেনমার্কের অভিজ্ঞতা ও জ্ঞান কাজে লাগাতে পারবে।

স্মারক সই অনুষ্ঠানে বিএফএসএ’র পক্ষে সই করেন সংস্থাটির চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার এবং ডিভিএফএ’র পক্ষে ছিলেন ঢাকাস্থ ডেনমার্ক দূতাবাসের ডেপুটি হেড অব মিশন অ্যান্ডার্স কার্লসেন।

বিএফএসএ চেয়ারম্যান বলেন, আমরা যখনই আমাদের নাগরিকদের সুস্বাস্থ্য ও কল্যাণের জন্য কাজ করছি, তখন এ ধরনের সমঝোতা স্মারক আমাদের অভিজ্ঞতা বিনিময় করতে, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এবং নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করতে সহায়ক হবে।

ঢাকাস্থ ডেনমার্ক দূতাবাসের ডেপুটি হেড অব মিশন অ্যান্ডার্স কার্লসেন বলেন, ডেনমার্ক ও বাংলাদেশের মধ্যকার চলমান ৫০ বছরের সম্পর্ক নিরাপদ খাদ্য ও টেকসই খাদ্য উৎপাদনে গভীর সহযোগিতার মাধ্যমে সম্পর্কের পরবর্তী ধাপে প্রবেশ করতে পেরে আমরা অনেক আনন্দিত।

ডেনমার্ক দূতাবাসের খাদ্য ও কৃষি খাতের কাউন্সিলর মারিয়া স্টেইন নুডসেন বলেন, উভয় দেশ নিরাপদ খাদ্য ও টেকসই উৎপাদনের পাশাপাশি বৈশ্বিক চ্যালেঞ্জসমূহ নিয়ে কাজ করার সুযোগ পাবে। ডেনমার্ক বিএফএসএ’র সঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছে।