সিঙ্গাপুরে অর্থ পাচার করা বিদেশিদের বিরুদ্ধে অভিযান

সিঙ্গাপুরে অর্থ পাচার করা বিদেশিদের বিরুদ্ধে অভিযান

ফাইল ছবি

সিঙ্গাপুর সরকার অর্থ পাচারকারীদের বিরুদ্ধে বড় ধরনের অভিযান চালিয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে অবৈধ উপায়ে অর্থ পাচার করে যারা সিঙ্গাপুরে এনেছে তাদের বিরুদ্ধে এই অভিযান চালানো হয়।

ব্যাপক এই অভিযানে এক বিলিয়ন সিঙ্গাপুর ডলারের সমপরিমাণ সম্পদ ও নগদ মুদ্রা জব্দ করা হয়েছে।

সিঙ্গাপুর পুলিশ ফোর্সের ওয়েবসাইটে জানানো হয়েছে, এই অভিযানে নারীসহ ১০ বিদেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে সাইপ্রাস, তুরস্ক, চীন, কম্বোডিয়া, ভানুয়াতুর নাগরিক রয়েছেন।  

গ্রেপ্তারদের সবার বয়স ৩১ থেকে ৪৪ বছরের এর মধ্যে। তারা কেউ সিঙ্গাপুরের নাগরিক বা স্থায়ী বাসিন্দা নন। আরও ১২ জনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে এবং ৮ জন পলাতক রয়েছেন। পুলিশের ভাষ্য, তারা পরস্পরের সঙ্গে সম্পর্কিত।  

সিঙ্গাপুর হলো বিশ্ব অর্থনীতির অন্যতম প্রাণকেন্দ্র। দেশটিতে অপরাধের হারও অনেক কম। তবে অবৈধ উপায়ে বিভিন্ন দেশ থেকে পাচার করে সিঙ্গাপুরে অর্থ আনার বিরুদ্ধে কঠোর আইন রয়েছে।

জালিয়াতি, অর্থ পাচার, ও বেআইনি কাজের সঙ্গে জড়িত থাকার সন্দেহে এ ব্যক্তিদের গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ বিভাগ।

প্রায় ৪০০ জনের বিশাল দল নিয়ে বিভিন্ন জায়গায় অভিযান চালানো হয়। বাণিজ্য বিভাগ, অপরাধ তদন্ত বিভাগ, স্পেশাল অপারেশন্স কমান্ড এবং পুলিশের গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা অভিযানে অংশ নেন।

সূত্র: বিবিসি