সংবেদনশীল গোষ্ঠীর জন্য ঢাকার বায়ু ‘অস্বাস্থ্যকর’

সংবেদনশীল গোষ্ঠীর জন্য ঢাকার বায়ু ‘অস্বাস্থ্যকর’

ফাইল ছবি

স্বস্তির খবর নেই রাজধানী ঢাকার বায়ুমানে। বায়ুদূষণে ফের শীর্ষ ১০ শহরের তালিকায় উঠে এসেছে মেগাসিটি ঢাকা। বৃষ্টির কারণে ঢাকার বায়ুমানে মাঝে মাঝে কিছুটা উন্নতি হয়। তবে শনিবার সকাল সাড়ে ৮টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ১০৪ স্কোর নিয়ে ঢাকার অসস্থান ৮ নম্বরে; যা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’।

এ সময় বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় এয়ার কোয়ালিটি ইনডেক্স ১৬৮ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা শহর। এ ছাড়া ১৪৯ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ শহর; ১২৭ স্কোর নিয়ে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর ও সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহর। আর ১২৬ স্কোর নিয়ে ইরাকের বাগদাদ শহর আছে ৫ নম্বরে; ৬ নম্বরে থাকা চীনের উহান শহরের স্কোর ১১০ এবং তালিকায় ১০৫ স্কোর নিয়ে ৭ নম্বরে আছে সৌদি আরবের রিয়াদ শহর।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।