মেসির ছোঁয়ায় প্রথমবার চ্যাম্পিয়ন মায়ামি

মেসির ছোঁয়ায় প্রথমবার চ্যাম্পিয়ন মায়ামি

সংগৃহীত

ন্যাশভিলকে হারিয়ে লিগস কাপের শিরোপা জিতে নিল ইন্টার মায়ামি। ফলে প্রথমবারের মতো কোনো শিরোপা জয়ের স্বাদ পেল দলটি।

লিগস কাপের ফাইনালে ন্যাশভিলে এফসির মুখোমুখি হয় লিওনেল মেসির ইন্টার মায়ামি। আজ রবিবার বাংলাদেশ সময় সকাল ৭টায় ন্যাশভিলের জিওডিস পার্ক স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচটিতে দু’দল মুখোমুখি হয়। 

পুরো আসরে দেখানো দুর্দান্ত ফর্ম ফাইনালেও টেনে নিয়ে এসেছেন মেসি। সতীর্থের কাছ থেকে বল পেয়ে দুই ডিফেন্ডারকে ড্রিবলিংয়ে বোকা বানান তিনি, এরপর বাঁ-পায়ের সেই চিরচেনা শট। ডি-বক্সের কোনা থেকে নেওয়া শটটি ন্যাশভিলে গোলরক্ষককে ফাঁকি দিয়ে জালে জড়ায়।

ম্যাচের ২৪ মিনিটেই ডি বক্সের বাইরে দারুণ এক গোল করেন আর্জেন্টাইন মহাতারকা। এটি চলমান লিগে তার দশম এবং ফাইনালের মঞ্চে ৩৭ গোল। বিরতিতে যাওয়ার আগে মায়ামি ১-০ গোলে এগিয়ে ছিল।

বিরতির পর ম্যাচে ফেরার  চেষ্টা করে ন্যাশভিলে। অন্যদিকে ইন্টার মায়ামির চোখ ছিল ব্যবধান বাড়ানোর। একাধিক আক্রমণ থেকে মেসিরা ব্যবধান বাড়াতে ব্যর্থ হন। ৫৭ মিনিটে সমতায় ফেরে ন্যাশভিলে। দলকে গোল এনে দেন ফাফা পিকাল্ট। কর্নার থেকে আসা বলে নিচু করে হেড নেন ফাফা। বল লাইনে দাঁড়ানো বেঞ্জামিন ক্রেমাশ্চির গায়ে লেগে ফিরে আসছিল। তখন সামনে দাঁড়িয়ে থাকা গোলরক্ষকের গায়ে লেগে ফের জালে জড়ায় বল। 

ম্যাচে সমতা ফেরার পর দুই পক্ষই এগিয়ে যাওয়ার জন্য মরিয়া হয়ে ওঠে। ৭০ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে আরেকটি ট্রেডমার্ক শটে দলকে প্রায়ই এগিয়েই দিয়েছিলেন মেসি। কিন্তু এবার মেসির মাটি কামড়ানো শটে বাঁধা হয়ে দাঁড়ায় গোল পোস্ট। ৭৭ মিনিটে স্যাম সারিডগে ইন্টার মায়ামি গোলরক্ষক ড্রেক ক্যালেন্ডারকে ফাঁকি দিতে পারলে ব্যবধান বাড়াতে পারত ন্যাশভিলে। শেষ দিকে আরও দুটি দারুণ সেভ করে ইন্টার মায়ামিকে বাঁচান ক্যালেন্ডার। যোগ করা সময়ে গোল পেতে পারত মায়ামিও। কিন্তু তারাও পারেনি বল জালে জড়াতে। এরপর নির্ধারিত সময়ে দুই দলই চেষ্টা করেছিল গোল আদায়ের। কিন্তু পায়নি কাঙ্ক্ষিত গোলের দেখা। ম্যাচ চলে যায় টাইব্রেকারে। 

টাইব্রেকারে নির্ধারিত ৫টি করে শট নেয় দুই দলই। গোল হয় ৪টি করে। এরপর ম্যারাথন পেনাল্টি। একে একে টানা ৬টি শট হলো। সব মিলিয়ে ১১ নম্বর শটে গিয়ে ব্যর্থ হয় ন্যাশভিলে। সফল হয় ইন্টার মায়ামি।

সে সঙ্গে ন্যাশভিলেকে টাইব্রেকারে ১০-৯ গোলে হারিয়ে এই প্রথমবারের মত কোনো টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হলো ইন্টার মায়ামি। লিওনেল মেসি যোগ দেয়ার পর এই ক্লাবটির যে বদলে গেল, এই চ্যাম্পিয়নশিপই তার তার প্রমাণ।