আগামী বছর থেকে এশিয়ান নারী চ্যাম্পিয়ন্স লীগ চালু করছে এএফসি

আগামী বছর থেকে এশিয়ান নারী চ্যাম্পিয়ন্স লীগ চালু করছে এএফসি

আগামী বছর থেকে এশিয়ান নারী চ্যাম্পিয়ন্স লীগ চালু করছে এএফসি

আগামী বছর থেকে চালু হতে যাচ্ছে এশিয়ান নারী চ্যাম্পিয়ন্স লিগ। টুর্নামেন্টর প্রাইজমানি সংক্রান্ত বিস্তারিত না জানিয়ে আজ এ ঘোষনা দিয়েছে এশীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।
২০২৪ সালের আগস্টে শুরু হবে প্রাথমিক পর্ব। ১২টি দল নিয়ে গ্রুপ পর্ব শুরু হবে অক্টোবরে। আজ সিডনিতে নারী বিশ্বকাপের ফাইনাল শুরুর কয়েকঘন্টা আগে এএফসির নারী ফুটবল কমিটির এক বৈঠকের পর ঘোষনা দেয়া হয়েছে।

টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে ২০২৫ সালের মার্চে এবং একই  বছর মে মাসে টুর্নামেন্টের ফাইনাল আয়োজনের পরিকল্পনা করা হচ্ছে। যদিও এই তারিখগুলো একেবারেই চুড়ান্ত নয় বলে জানিয়েছে এএফসি।
এএফসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথম চারটি আসরে অংশগ্রহন করবে ১২টি দল। চারটি করে দল তিনটি গ্রুপে বিভক্ত হয়ে গ্রুপপর্বে অংশ নিবে। প্রতিটি গ্রুপের শীর্ষ দুটি করে দল এবং সেরা তৃতীয় স্থানধারী দুই দল নিয়ে অনুষ্ঠিত হবে কোয়ার্টার ফাইনাল।

প্রতিটি সদস্য দেশ থেকে একটি করে দল ২০২৪/২৫ থেকে ২০২৭/২৮ মৌসুমে ফিফা র‌্যাংকিংয়ের ভিত্তিতে সরাসরি গ্রুপ পর্বে খেলার সুযোগ পাবে।এখনো নারী চ্যাম্পিয়ন্স লিগের প্রাইজমানি নির্ধারণ করা হয়নি। তবে গত সপ্তাহে এএফসি ঘোষনা দিয়েছে পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগের প্রাইজমানি তিনগুন বাড়িয়ে ২০২৪/২৫ মৌসুম থেকে ১২ মিলিয়ন মার্কিন ডলার করা হবে।

এদিকে বিজোড় বছরে এএফসি নারী এশিয়ান কাপ আয়োজনের পৃথক একটি সিদ্ধান্ত নিয়েছে এশিয় ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থাটি। এর মানে ২০২৬ সালের নারী এশিয়ান কাপ আয়োজনের পর পরবর্তী টুর্নামেন্টটি ২০৩০ সালের পরিবর্তে ২০২৯ সালে আয়োজন করা হবে।

সূত্র : বাসস