প্যারিস অলিম্পিকে ফ্রান্সের কোচ হিসেবে থাকছেন অঁরি

প্যারিস অলিম্পিকে ফ্রান্সের কোচ হিসেবে থাকছেন অঁরি

প্যারিস অলিম্পিকে ফ্রান্সের কোচ হিসেবে থাকছেন অঁরি

আগামী বছর প্যারিস অলিম্পিকে ফ্রান্সের অনুর্ধ্ব-২১ দলের কোচের দায়িত্বে থাকছেন থিয়েরি অঁরি। বয়সভিত্তির জাতীয় এই দলটির একটি ঘনিষ্ঠ সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।৪৬ বছর বয়সী আর্সেনাল ও ফ্রান্সের সাবেক এই তারকা স্ট্রাইকার সিলভিয়ান রিপোলের স্থলাভিষিক্ত হলেন। 

১৯৯৮ বিশ্বকাপ ও ২০০০ ইউরো জয়ী ফ্রান্স দলের সদস্য অঁরি খেলোয়াড় হিসেবে যে উচ্চতায় আরোহন করেছিলেন কোচিং ক্যারিয়ারে সেটা এখনো অর্জণ করতে পারেননি। ২০১৮-১৯ মৌসুমে তিন মাসের জন্য মোনাকোর কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০২১ সালের ফেব্রুয়ারিতে এমএলএস ক্লাব মন্ট্্িরয়াল ইম্প্যাক্টের সাথে মাত্র এক বছরের সম্পর্ক শেষ করে পদত্যাগ করেন। এর আগে আর্সেনালের যুব দলের সাথেও কাজ করেছেন। বেলজিয়াম জাতীয় দলের কোচিং স্টাফ দলে দুই বছর দায়িত্ব পালন করেছেন। ২০১৮ বিশ^কাপে তৃতীয় স্থান পাওয়া বেলজিয়ামের কোচিং স্টাফ দলে তিনি ছিলেন। 

ফ্রান্সের হয়ে ১২৩ ম্যাচে করেছেন ৫১ গোল। সম্প্রতি টেলিভিশন বিষেশজ্ঞ হিসেবে ফ্রান্সে কাজ করার অভিজ্ঞতা হয়েছে। 
আগামী বছর ঘরের মাঠের অলিম্পিকে ফ্রান্স জাতীয় দলের অধিনায়ক কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে অঁরির দল সাজানোর সুযোগ আছে। অলিম্পিকে খেলার আগ্রহ ইতোমধ্যেই জানিয়ে রেখেছেন এমবাপ্পে। অলিম্পিকে বয়সভিত্তিক দল খেললেও সিনিয়র খেলোয়াড় কোটায় তিনজন খেলোয়াড় খেলানোর সুযোগ রয়েছে। 

সূত্র : বাসস