কেন্দ্রীয় ব্যাংকের মুনাফায় বড় লাফ

কেন্দ্রীয় ব্যাংকের মুনাফায় বড় লাফ

ফাইল ছবি

সদ্য বিদায়ী অর্থবছরে (২০২২-২৩) ১০ হাজার ৭৪৮ কোটি টাকা নিট মুনাফা করেছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্য থেকে ১০ হাজার ৬৫২ কোটি টাকা ইতোমধ্যে সরকারি কোষাগারে জমা করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদ মঙ্গলবার (২২ আগস্ট) এক সভায় এই হিসাব অনুমোদন দেয়। এতে সভাপতিত্ব করেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। সভা সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছর সরকারকে ঋণ দিয়ে লাভ হয়েছে ৭ হাজার কোটি টাকা। এ ছাড়া ডলার বিক্রি করে আয় হয়েছে ৬ হাজার কোটি টাকা। পাশাপাশি বাণিজ্যিক ব্যাংকে ঋণ দিয়ে আরও ২ হাজার কোটি টাকা আয় হয়েছে। সব মিলিয়ে গত অর্থবছর ১৫ হাজার কোটি টাকা মুনাফা করেছে কেন্দ্রীয় ব্যাং। এর মধ্য থেকে ৪ হাজার ২৫২ কোটি টাকা খরচ হয়েছে। সেই হিসাবে নিট মুনাফা দাঁড়িয়েছে ১০ হাজার ৭৪৮ কোটি টাকা।

এর আগে, গত ২০২১-২০২২ অর্থবছর বাংলাদেশ ব্যাংক নিট মুনাফা করেছিল ৫ হাজার ৮৯৯ কোটি টাকা। অর্থাৎ এক বছরে বাংলাদেশ ব্যাংকের আয় বেড়েছে ৪ হাজার ৮৪৯ কোটি টাকা। শতকরা হিসাবে এর পরিমাণ ৮২ দশমিক ২০ শতাংশ।

বিদায়ী অর্থবছরে রিজার্ভ থেকে ১৩ দশমিক ৫৮ বিলিয়ন ডলার বিক্রি করে বাংলাদেশ ব্যাংক। এর আগে ২০২১-২২ অর্থবছরে সর্বোচ্চ ৭ দশমিক ৬২ বিলিয়ন ডলার বিক্রি করেছিল। অন্যদিকে ২০২২-২৩ অর্থবছরে সরকারকে ১ লাখ ২২ হাজার ৯৮০ কোটি টাকার রেকর্ড ঋণ দেওয়া হয়েছে। ডলারের দাম বৃদ্ধি আর সরকারের ঋণ বাড়ায় বাংলাদেশ ব্যাংকের মুনাফাও বৃদ্ধি পেয়েছে।