ভারতে গিয়ে নির্বাচন নিয়ে যে কথা বললেন জি এম কাদের

ভারতে গিয়ে নির্বাচন নিয়ে যে কথা বললেন জি এম কাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের বলেছেন, ভারত চায় নির্বাচনের আগে ও পরে যেন কোনো সহিংসতা না হয়।

বুধবার (২৩ আগস্ট) ভারত থেকে দেশে ফিরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

জি এম কাদের বলেন, ভারত বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন চায়। আমি বলেছি যে, আমাদের দল জাতীয় পার্টি নির্বাচন বর্জনের পক্ষে না।

তিনি বলেন, ভারতে বেশ কয়েকজনের সঙ্গে বৈঠক হয়েছে, সেগুলো বলা যাবে না। ভারত চায়, নির্বাচনের আগে ও পরে যেন সহিংসতা না হয়। ভারত চায় জাতীয় পার্টির মধ্যস্থতায় রাজনৈতিক দলগুলো সমঝোতায় আসুক।

জাতীয় পার্টি সূত্রে জানা গেছে, তিন দিনের ভারত সফরে জিএম কাদেরের সঙ্গে তার সহধর্মিণী ও সংরক্ষিত আসনের সংসদ সদস্য শেরিফা কাদের এবং দলের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা মাশরুর মাওলা ছিলেন। সংসদ নির্বাচনে জাপার অবস্থান, অংশগ্রহণ এবং জোট গঠনসহ রাজনৈতিক ইস্যু এই সফরে গুরুত্ব পেয়েছে।

এর আগে, রোববার (২০ আগস্ট) দুপুরে ভারতের দিল্লির উদ্দেশ্যে ঢাকা ছাড়েন জিএম কাদের। সফরকালে বিজেপি নেতা ও ভারত সরকারের শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতাসহ মন্ত্রিপর্যায়ে সাক্ষাৎ করেন তিনি।

এদিকে, মঙ্গলবার সকালে সংবাদ বিজ্ঞপ্তিতে জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করার ঘোষণা দেন বেগম রওশন এরশাদ। আর বিকেলে তিনি তা অস্বীকার করেন।

এতে বলা হয়, আমি বেগম রওশন এরশাদ, এমপি জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা কো-চেয়ারম্যান এই মর্মে ঘোষণা করছি যে, পার্টির সিনিয়র নেতাদের পরামর্শ ও সিদ্ধান্তক্রমে দলের গতিশীলতা বজায় রাখার স্বার্থে দলের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করলাম।

জাতীয় পার্টির সংখ্যাগরিষ্ঠ কো-চেয়ারম্যান, প্রেসিডিয়াম সদস্য ও সংসদ সদস্যদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দলের মেয়াদোত্তীর্ণ কমিটি, মামলা মোকদ্দমা, দল পরিচালনায় অযোগ্যতা ও অসাংগঠনিক আচরণের কারণে জাতীয় পার্টির বর্তমান চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরকে অব্যাহতি দেওয়া হয়।