ভারতের স্বপ্নভঙ্গ, প্রজ্ঞাকে হারিয়ে দাবায় কার্লসেন চ্যাম্পিয়ন

ভারতের স্বপ্নভঙ্গ, প্রজ্ঞাকে হারিয়ে দাবায় কার্লসেন চ্যাম্পিয়ন

ভারতের স্বপ্নভঙ্গ, প্রজ্ঞাকে হারিয়ে দাবায় কার্লসেন চ্যাম্পিয়ন

তীরে এসে তরী ডুবল ভারতের। আজ বৃহস্পতিবার দাবা বিশ্বকাপের ফাইনালে টাইব্রেকারে হেরে গেলেন ভারতের রমেশবাবু প্রজ্ঞানন্দ। বিশ্বের এক নম্বর দাবাড়ু তথা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনের কাছে হেরে গেছেন তিনি। প্রথম দু’টি ক্লাসিক্যাল রাউন্ড ড্র হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানে হেরে যান প্রজ্ঞা। প্রথম র‌্যাপিড রাউন্ডে একটি চাল দিতে সাড়ে ৬ মিনিট সময় নেন প্রজ্ঞা। ২৫ মিনিটের খেলায় সেই একটি চালই প্রজ্ঞাকে পিছিয়ে দেয়। প্রজ্ঞার ভুলের সুযোগ নিয়ে ২.৫-১.৫ পয়েন্টে জিতে যান কার্লসেন।

টাইব্রেকারে প্রথম র‌্যাপিড রাউন্ডে শুরু থেকেই রক্ষণাত্মক খেলছিলেন দুই প্রতিযোগী। রাজাকে সামলে রাখছিলেন তারা। সময়ের নিরিখেও প্রায় সমানে সমানে যাচ্ছিলেন দু’জন। স্নায়ুর যুদ্ধ চলছিল। সেইসাথে ঘড়ির দিকেও নজর দিতে হচ্ছিল তাদের। মাঝে একটি চাল দিতে গিয়ে সাড়ে ৬ মিনিট সময় নেন প্রজ্ঞা। সেখানে কিছুটা পিছিয়ে পড়েন তিনি। প্রজ্ঞার সময় কমতে থাকায় খেলায় ভুল করেন তিনি। তার রাজা অরক্ষিত হয়ে যায়। তার সুযোগ নেন কার্লসেন। একটা সময় প্রজ্ঞার সময় ১০ সেকেন্ডের নিচে নেমে গিয়েছিল। সেখান থেকে ফিরে আসার কোনো সুযোগ ছিল না ভারতীয় দাবাড়ুর। হার স্বীকার করে নেন তিনি।

র‌্যাপিডের দ্বিতীয় রাউন্ডে সাদা ঘুঁটি নিয়ে খেলছিলেন কার্লসেন। ফলে শুরুতেই সুবিধা পান তিনি। প্রথম থেকেই সময়ের ব্যবধান বাড়তে থাকে। প্রজ্ঞার খেলা দেখে বোঝা যাচ্ছিল, যথেষ্ট চাপে রয়েছেন তিনি। ফলে প্রতিটি চাল দিতে সময় নিচ্ছিলেন। কার্লসেনের হাতে সময় থাকায় তিনি ফুরফুরে মেজাজে খেলছিলেন। ২২ চালের পরে ড্রয়ের সিদ্ধান্ত নেন দুই প্রতিযোগী। ফলে খেলা জিতে যান কার্লসেন।

মঙ্গল ও বুধবার দাবা বিশ্বকাপের দু’টি ক্লাসিক্যাল রাউন্ডের খেলা হয়েছিল। দু’টি খেলায় ড্র হয়। ফলে খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানেই হারলেন ভারতীয় দাবাড়ু। কার্লসেন আরো একবার দেখিয়ে দিলেন কেন তিনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন। ফাইনালে নিজের সেরা খেলাটা খেললেন নরওয়ের দাবাড়ু। তবে দাবা বিশ্বকাপে রানার-আপ হওয়ায় সর্বকনিষ্ঠ দাবাড়ু হিসেবে ক্যান্ডিডেটসের ফাইনালের যোগ্যতা অর্জন করেছেন তিনি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা