এশিয়ান গেমসে পাকিস্তানের অধিনায়ক কাসিম আকরাম

এশিয়ান গেমসে পাকিস্তানের অধিনায়ক কাসিম আকরাম

সংগৃহিত ছবি।

একদিনে এশিয়া কাপ ক্রিকেট, অন্যদিকে এশিয়ান গেমস। এশিয়ান ক্রিকেট খেলুড়ে দেশগুলোকে একই গঠন করতে হচ্ছে দুটি করে দল। যার একটি এশিয়া কাপ খেলতে যাবে শ্রীলঙ্কায়, অন্যটি এশিয়ান গেমস খেলতে যাবে চীনের হাংঝুতে। আবার এশিয়ান গেমস শেষ হওয়ার আগেই ভারতের মাটিতে শুরু হয়ে যাবে বিশ্বকাপ ক্রিকেট।

সুতরাং, এসব কিছু মাথায় রেখেই এশিয়া কাপ, এশিয়ান গেমস কিংবা বিশ্বকাপের দল গঠন করতে হচ্ছে প্রতিদ্বন্দ্বী দেশগুলোকে। এরই মধ্যে এশিয়া কাপের পর এশিয়ান গেমস ক্রিকেটে খেলার জন্য দল ঘোষণা করেছে পাকিস্তান।

বলাই বাহুল্য, গেমসের জন্য তারুণ্য নির্ভর একটি দলই গঠন করা হবে। সেটাই করেছে পাকিস্তান। কাসিম আকরামকে অধিনায়ক করে ঘোষণা করা হয়েছে ১৫ সদস্যের এই দল। জাতীয় দলে খেলা বড় কোনো নাম এখানে থাকবে না, এটা জানা কথাই। তবে, জাতীয় দলের হয়ে খেলেছেন, এমন ক্রিকেটারদের মধ্যে রয়েছেন আসিফ আলি, মোহাম্মদ হাসনাইন, শাহনেওয়াজ দাহানি এবং উসমান কাদিরের মত ক্রিকেটাররা।

 

এশিয়ান গেমসের জন্য যে দলটি ঘোষণা করা হয়েছে, তার অধিনায়ক কিংবা সহ-অধিনায়ক (ওমায়ের ইউসুফ) কেউই পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি। ১৫ সদস্যের মধ্যে ৮জন ক্রিকেটারের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা আছে। এরমধ্যে অধিকাংশই সম্প্রতি পাকিস্তান ‘এ’ দলের হয়ে খেলার মধ্যে ছিলেন।

এশিয়ান গেমস ক্রিকেটে পাকিস্তান খেলাই শুরু করবে কোয়ার্টার ফাইনাল থেকে। এর অর্থ, অক্টোবরের আহে প্রথম মাঠে নামা হচ্ছে না পাকস্তিানের।

 

এশিয়ান গেমসে পাকিস্তান স্কোয়াড

কাসিম আকরাম (অধিনায়হ), আসিফ আফি, মোহাম্মদ আখলাক, ওমাইর ইউসুফ, হায়দার আলি, রোহাইল নাজির, আমের জামাল, খুশদিল শাহ, শাহনেওয়াজ দাহানি, আরাফাত মিনহাস, মির্জা তাকির বেগ, সুফিয়ান মুকিম, আরশাদ ইকবাল, মোহাম্মদ হাসনাইন এবং উসমান কাদির।