ওমানে হকিতে বাংলাদেশের মেয়েদের জয়

ওমানে হকিতে বাংলাদেশের মেয়েদের জয়

সংগৃহীত

ওমানের সালালায় চলছে এশিয়া কাপ ‘ফাইভ এ সাইড’ হকি টুর্নামেন্ট। বাংলাদেশের মেয়েরা গতকাল (শুক্রবার) সকালে ইন্দোনেশিয়ার বিপক্ষে হেরেছিল। পরবর্তীতে রাতে অনুষ্ঠিত আরেক ম্যাচে তারা জয় পেয়েছে। চাইনিজ তাইপেকে ১০-৫ গোলে হারিয়েছে বাংলাদেশ।

দেশের নারী হকি দল প্রথমবারের মতো ফাইভ এ সাইড আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে। টুর্নামেন্টটির প্রথম দিনই জয় পেয়েছে মেয়েরা। এই জয়টি বাংলাদেশের নারী হকির জন্য বেশ উৎসাহমূলক।

দিনের প্রথম পরাজয়কে দূরে ঠেলে পরের ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ছিল বাংলাদেশ। ফলে ম্যাচের প্রথমার্ধেই তারা ৫-৩ গোলের লিড পেয়ে যায়। পরের অর্ধে আরও পাঁচ গোল করে ফাইভ এ সাইড হকির প্রথম জয় আদায় করে নারীরা। এশিয়ান হকি ফেডারেশনের ইউটিউব চ্যানেল থেকে খেলাটি সম্প্রচার করা হয়। ইন্দোনেশিয়ার ম্যাচে তিন গোল করা অর্পিতা এই ম্যাচেও ৬টি গোল করেছেন। এছাড়া ৪ গোল করে ম্যাচসেরার পুরস্কার জিতেন রিয়া।

আজ (শনিবার) বাংলাদেশ নারী দলের দুটি খেলা রয়েছে। দিনের প্রথম ম্যাচের প্রতিপক্ষ ইরান এবং রাতে হংকংয়ের বিপক্ষে খেলবে তারা। অন্যদিকে, কাল বাংলাদেশ পুরুষ দলের ওমানের সালালার উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে। 

বাংলাদেশ নারী হকি দল চার বছর আগে সিঙ্গাপুরে এএইচএফের একটি টুর্নামেন্ট খেলেছিল। এরপর গত কয়েক বছর আন্তর্জাতিক পর্যায়ে নারী দলটির অংশগ্রহণ ছিল না। যদিও সাবেক হকি খেলোয়াড় তারিকউজ্জামান নান্নু ব্যক্তিগত উদ্যোগে নারী হকি নিয়ে কাজ করতেন। এছাড়া কিছু ঘরোয়া টুর্নামেন্ট আয়োজন করত বিকেএসপি। হকি ফেডারেশন এবার ফাইভ এ সাইড হকিতে নারীদের অংশগ্রহণ করে আবার আন্তর্জাতিক অঙ্গনে ফিরিয়েছে।