মাইগ্রেনের যন্ত্রণা থেকে বাঁচতে যা খাবেন

মাইগ্রেনের যন্ত্রণা থেকে বাঁচতে যা খাবেন

সংগৃহীত

সকালে ঘুম থেকে উঠে কফির কাপে চুমুক দিলেন। ফুরফুরে মেজাজ নিয়ে দিন শুরু করবেন ভেবেছিলেন, কিন্তু উল্টোটাই হলো। হঠাৎ মাথার দু’পাশ ধুকধুক করতে শুরু করলো। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কষ্টও বাড়তে থাকল। প্রায়ই এমন কষ্টের সম্মুখীন হতে হয় অনেককে। এই সমস্যার উৎস কোথায়, তা কেউ বলতে পারে না।

তবে চিকিৎসকেরা বলেন, মাইগ্রেন বা সাইনাসের সমস্যা থাকলে মাথায় এই ধরনের কষ্ট হতে পারে। মাইগ্রেন সকালের মাথাব্যথার অন্যতম কারণ হতে পারে। বিশ্বের প্রায় ১০ শতাংশ মানুষ মাইগ্রেনে ভোগেন। মাইগ্রেন হলে দৃষ্টি খারাপ হয়ে যায় ও ক্লান্তি ঘিরে ধরে। বিশেষ করে সকালে ঘুম থেকে ওঠার পর এই ব্যথা শুরু হয়। লক্ষণ সবার জন্য এক নয়, বরং ভিন্নও হতে পারে।

মাইগ্রেন হওয়ার পিছনে আবার বহু কারণ থাকে। এমন কিছু খাবার রয়েছে, যেগুলো খেলে এই ধরনের সমস্যা বেড়ে যেতে পারে।

ক্যাফেইন
অতিরিক্ত ক্যাফেইন-সমৃদ্ধ খাবার খাওয়া বা হঠাৎ বন্ধ করে দেওয়া মাইগ্রেনের কারণ হতে পারে। তবে আমেরিকান মাইগ্রেশন ফাউন্ডেশনের সাম্প্রতিক গবেষণায় বলেছে, মাথা যন্ত্রণা চলাকালীন নিয়ন্ত্রিত পরিমাণ ক্যাফেইন কিছুটা হলেও আরাম দিতে পারে।

কৃত্রিম মিষ্টি
অনেক প্রক্রিয়াজাত খাবারেই চিনির পরিবর্তে কৃত্রিম মিষ্টি ব্যবহার করা হয়। বিশেষজ্ঞদের মতে, বেশ কিছু কৃত্রিম মিষ্টি মাইগ্রেন ডেকে আনতে পারে। বিশেষত ‘অ্যাসপার্টেম’ নামক কৃত্রিম মিষ্টি মাইগ্রেনের সমস্যাজনিত রোগীদের পক্ষে বেশ ক্ষতিকর।

চকোলেট
খাবারের প্রোটিনের মধ্যে টাইরামিন নামে রাসায়নিক পদার্থ থাকে যা মস্তিষ্কের রক্তনালীর সংকোচন ঘটিয়ে মাইগ্রেনের ব্যথা বাড়ায়। চকলেটে প্রচুর পরিমাণে টাইরামিন থাকে। শতকরা প্রায় ২২ ভাগ রোগীর ক্ষেত্রে চকোলেট মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দিতে পারে। এছাড়া চকোলেটে থাকা ক্যাফেইন ও বিটা-মিথাইল ফিনাইলথায়লামাইন কিছু কিছু মানুষের মাইগ্রেনের কারণ। 

অ্যালকোহল
গবেষণা বলছে, ৩৫ শতাংশ রোগীর ক্ষেত্রে অ্যালকোহল মাইগ্রেনের কারণ হয়ে থাকে। বিশেষত রেড ওয়াইন ৭৭ শতাংশ মাইগ্রেনের রোগীর মধ্যে মাথা যন্ত্রণার প্রবণতা বৃদ্ধি করে বলে গবেষকদের একাংশের মতামত।

চিজ
চিজে থাকে ‘টাইরামাইন’ নামক একটি পদার্থ, যা মাইগ্রেনের কারণ হতে পারে। চিজ যত পুরনো হয়, এই পদার্থটির পরিমাণও তত বৃদ্ধি পায়।

ফাস্ট ফুড
ফাস্ট ফুড যেমন ম‌্যাগি, রোল, পাস্তা, পিৎজা, বিরিয়ানি সব খাবারে রাসায়নিক পদার্থ মেশানো হয় যা খাবারকে সুস্বাদু করে তোলে। এদের মধ্যে প্রধান হল আজিনোমোতো। যারা নিয়মিত চাইনিজ ফুড খায় তাদের মাইগ্রেনের সমস্যা বেশি হতে দেখা যায়।