বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাজ্য : সিইসি

বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাজ্য : সিইসি

বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাজ্য : সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার সারাহ ক্যাথেরিন কুক। 

রবিবার (২৭ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ে এ বৈঠকে বসেন তারা।বৈঠক শেষে সিইসি সাংবাদিকদের বলেন, যুক্তরাজ্য বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক নির্বাচনের তাগিদ দিয়েছে। আমরাও চাই বাংলাদেশের নির্বাচন যেন অবাধ ও অংশগ্রহণমূলক হয়। 

তিনি আরও যোগ কেরন, সেই সাথে সাংবাদিকরা যেন অবাধে কাজ করতে পারে, সেই বিষয়ে আমাদের কাছে জানতে চেয়েছে বৃটিশ হাইকমিশনার।এর আগে চলতি মাসের শুরুতে (১ আগস্ট) সিইসির সঙ্গে বৈঠক করেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।
 
ওই বৈঠক শেষে সাংবাদিকদের সিইসি জানিয়েছিলেন, দেশে বিরাজমান রাজনৈতিক সংকটের সমাধান হলে নির্বাচন কমিশনের পক্ষে ভোট গ্রহণ সহজ হবে। দেশে এখন যে সংকট বিরাজ করছে তা রাজনৈতিক। এর সমাধান হলে ইসির পক্ষে ভোটগ্রহণ সহজ হবে। এটাই তাদের বলেছি।দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আগামী অক্টোবরে প্রাক নির্বাচন টিম পাঠাতে চায় যুক্তরাষ্ট্র- সিইসির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন চায়। যেকোনো দেশের শান্তি ও গণতন্ত্রের বজায় থাকুক সেটা যুক্তরাষ্ট্র চায়।