আইফোনে গতি বাড়াবে থান্ডারবোল্ট!

আইফোনে গতি বাড়াবে থান্ডারবোল্ট!

সংগৃহীত

অ্যাপল উদ্ভাবিত আইফোন ১৫ প্রো মডেলের সঙ্গে ইউএসবি (৪.০) কেবল (তার) অফার করতে যাচ্ছে, যা থান্ডারবোল্ট নামে (কেবল) সদৃশ। আইফোন ১৫ সিরিজ এখন উন্মোচন থেকে মাত্র কয়েক সপ্তাহ দূরে। নতুন সিরিজের মডেলের জন্য ইউএসবি (টাইপ-সি) পোর্ট আনছে অ্যাপল। আইফোন পোর্টের জন্য কোন স্ট্যান্ডার্ড ব্যবহার করা হবে, তা সুস্পষ্ট নয়।

ধারণা করা হচ্ছে, নির্মাতা অ্যাপল অন্ততপক্ষে আইফোনের জন্য থান্ডারবোল্ট চার্জার কেবল বিবেচনা করেছে। তবে তারটি অ্যাপল সিরিজের সঙ্গে বিনামূল্যে দেবে, নাকি বাড়তি দাম জুড়ে দেবে তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

অ্যাপল আইফোন ১৫ প্রো মডেলের জন্য ঐচ্ছিক আনুষঙ্গিক হিসেবে ইউএসবি (৪) জেন (২) রেট করা ছোট শূন্য দশমিক ৮ মিটার কেবল আলাদা করে বিক্রি করতে পারে। থান্ডারবোল্ট তারটি কেবল অ্যাপল উদ্ভাবিত, যা ১৫০ ওয়াট আউটপুট তৈরি করতে পারে। সুতরাং সহজেই অনুমেয় চার্জে গতির প্রশ্নে আইফোনে যুক্ত হচ্ছে নতুন মাত্রা।

ডিজিটাল পণ্য গবেষকরা বলছেন, আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স ১৫০ ওয়াট চার্জ করতে বা থান্ডারবোল্ট গতিতে ডেটা স্থানান্তর করতে পারবে। অ্যাপল আইফোন পোর্টকে থান্ডারবোল্ট ও ইউএসবি-৪ পোর্ট হাজির করতে পারে বলে খবরে প্রকাশ।

আইফোনে কেবল পরীক্ষায় ইতোমধ্যে বেশ কিছু পরিবর্তনের খবর ছড়িয়েছে। অ্যাপল আইফোন ১৫ প্রো মডেলে থান্ডারবোল্টের সুফল পরীক্ষা করে দেখেছে।

আগে ধারণা ছিল, আইফোন ১৫ প্রো মডেলে ইউএসবি (২.০) কেবল দিয়ে শুধু চার্জ করা যাবে। কিন্তু আইফোন-টু-ডিভাইস ডেটা ট্রান্সফারে যুক্ত হতে পারে থান্ডারবোল্ট সুবিধা।

ডিজিটাল গবেষকরা বলছেন, দ্রুত চার্জের জন্য নয়, বরং ডেটা ট্রান্সফারে নতুন গতি নিশ্চিত করবে আইফোন। অ্যাপল ইভেন্টে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে আইফোন ১৫ প্রো মডেলের উন্মোচন ঘটবে, যার বহুল আলোচিত বৈশিষ্ট্য টাইটানিয়াম সাইড, ইউএসবি-সি পোর্ট এবং পেরিস্কোপ ক্যামেরা।