এশিয়ান গেমসে ভারতের কোচের দায়িত্বে লক্ষণ

এশিয়ান গেমসে ভারতের কোচের দায়িত্বে লক্ষণ

সংগৃহিত ছবি।

এশিয়া কাপ ক্রিকেট ও ওয়ানডে বিশ্বকাপের মাঝেই অনুষ্ঠিত হতে যাচ্ছে এশিয়ান গেমস ক্রিকেট। সেখানে প্রথমবারের মতো অংশ নিতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট দল। চীনে এবারের এশিয়ান গেমসের ক্রিকেট ইভেন্টে ভারতীয় পুরুষ ক্রিকেট দলের কোচের দায়িত্ব পেলেন সাবেক ক্রিকেটার ভিভিএস লক্ষণ। পাশাপাশি নারী দলের ভারপ্রাপ্ত কোচ হিসেবে আরেক সাবেক ক্রিকেটার হৃষিকেশ কানিতকারকে নিয়োগ দেওয়া হয়েছে।

চীনের হাংঝুতে ২৩ সেপ্টেম্বর শুরু হচ্ছে এশিয়ান গেমসের এবারের আসর। চলবে ৮ অক্টোবর পর্যন্ত। ২০১৮ সালে এশিয়ান গেমসে ক্রিকেট না থাকলেও এবার থাকছে পুরুষ ও নারী উভয় বিভাগেই। এবারের গেমসে ছেলেদের বিভাগে ১৫টি দল ও নারীদের বিভাগে ৯টি দল অংশ নিচ্ছে।

এশিয়ান গেমসের জন্য এরই মধ্যে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারত। রুতুরাজ গায়কওয়াড়ের নেতৃত্বে দলে আছেন যশস্বী জয়সওয়াল, রিঙ্কু সিং, আর্শদীপ সিং, তিলক ভার্মা, ওয়াশিংটন সুন্দরের মতো প্রতিভাবান খেলোয়াড়রা।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ভারতের ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার ও ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির চেয়ারম্যান ভিভিএস লক্ষণকে প্রধান কোচের দায়িত্ব দিয়ে এশিয়ান গেমসের কোচিং প্যানেল সাজিয়েছে বিসিসিআই। কোচিং প্যানেলে বোলিং কোচ হিসেবে আছেন সাবেক ক্রিকেটার সাইরাজ বাহুতুলে ও ফিল্ডিং কোচ মুনিষ বালী।

 

মেয়েদের কোচিং প্যানেলকে অবশ্য শুধু এশিয়ান গেমসের জন্যই নয়, বরং ডিসেম্বরে আন্তর্জাতিক ব্যস্ততা শুরুর আগ পর্যন্ত দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে। ভারতের হয়ে ২ টেস্ট ও ৩৪ ওয়ানডে খেলা হৃষিকেশ কানিতকারকে দেওয়া হয়েছে হারমানপ্রীতদের প্রধান কোচের দায়িত্ব। এই দলের বোলিং কোচ হিসেবে থাকবেন রাজীব দত্ত ও ফিল্ডিং কোচ শুভদীপ ঘোষ। চলতি বছর ফেব্রুয়ারিতেও হারমানপ্রীতদের দলের কোচের দায়িত্ব পালন করেছিলেন কানিতকার।

 

এশিয়ান গেমসে আগে শুরু হবে মেয়েদের ক্রিকেট। ১৯ সেপ্টেম্বর শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে নারী ক্রিকেট। এরপর ২৭ সেপ্টেম্বর পুরুষদের ক্রিকেট শুরু হয়ে ফাইনাল গড়াবে ৭ অক্টোবর।