চুনারুঘাটে বিপুল পরিমান নকল আকিজ বিড়ি জব্দ

চুনারুঘাটে বিপুল পরিমান নকল আকিজ বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার বাল্লা এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল আকিজ বিড়ি জব্দ করা হয়েছে। সোমবার বাল্লা রুটের বিভিন্ন বিাজারে এ অভিযান পরিচালনা করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে কিছু অসাধু চক্র দীর্ঘদিন ধরে পরিবহন ও কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, বি-বাড়িয়া, নরসিংদীসহ দেশের বিভিন্ন স্থানে নকল আকিজ বিড়ি বিক্রি ও মজুদ করছে। গোপন সংবাদের ভিত্তিতে সোমবার হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার বাল্লা রুটের কয়েকটি বাজারে অভিযান চালানো হয়। এসময় বাজারের ব্যবসায়ী নিবারন পাল এর দোকান থেকে পনেরো হাজার (১৫,০০০) শলাকা নকল আকিজ বিড়ি জব্দ করা হয়।

অভিযান শেষে জব্দকৃত নকল বিড়ি বাজার কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুমতিক্রমে জনসম্মুখে আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়েছে।

উক্ত নকল আকিজ বিড়ি মাধবপুর পল্লব ষ্টোর কালীমন্দীর সংলগ্ন দোকান থেকে এনছে বলে জানান ব্যবসায়ী নিবারন পাল।   

স্থানীয় বাজার কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের উপস্থিতিতে আর কখনো নকল বিড়ি বিক্রি ও মজুদ না করা শর্তে নকল আকিজ বিড়ি বিক্রয়কারী ব্যবসায়ীর নিকট থেকে লিখিত অঙ্গীকারনামা নেওযা হয়।

স্থানীয়রা জানান, কুষ্টিয়া, পাবনা, রংপুরসহ বিভিন্ন স্থান থেকে আসা নকল বিড়ি হবিগঞ্জ জেলার বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে। এছাড়াও ভারত থেকে চোরাই পথে আসা পাতার বিড়িতে বাজার দখল করে আছে। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। নকলের বিরুদ্ধে কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগ এবং পুলিশের অভিযান ও তৎপরতা বাড়ানোর দাবি জানান স্থানীয় সচেতন মহল। একইসাথে অবৈধ কর্মকান্ডে জড়িত ব্যক্তিদের শাস্তি দাবি করেন তারা।