মেকআপ তুলতে যেসব ভুল এড়িয়ে চলবেন

মেকআপ তুলতে যেসব ভুল এড়িয়ে চলবেন

ফাইল ছবি

কর্মব্যস্ততার পর বাড়ি ফিরে অনেকের মেক আপ তোলার ক্ষেত্রে আলস্য দেখা যায়। কেউ কেউ আবার দ্রুত মেকআপ তুলতে গিয়ে ত্বকের ক্ষতি করেন। এর ফলে ত্বকের শুষ্কতা, ব্রণের মতো একাধিক সমস্যা দেখা দেয়। কারও কারও আবার অকালে বলিরেখাও দেখা দিতে পারে। সে কারণে মেকআপ তোলার সময়ে কিছু কিছু ভুল এড়িয়ে চলবেন। যেমন-

১.মেক আপ রিমুভার হিসাবে ক্লিনজার ব্যবহার করুন। সারা দিনের ধুলাবালি,আগে থেকে মাখা ময়েশ্চারাইজার, সানস্ক্রিন তুলতেও ক্লিনজার ব্যবহার করতে পারেন। তবে ক্লিনজারের পর ভালো করে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিন। মেকআপ তোলার সময়ে গরম পানি ব্যবহার করবেন না। ভালোভাবে মেকআপ তোলার জন্য গরম পানিতে ভাপ নিতে পারেন মিনিট খানেকের জন্য। এতে ত্বকের রন্ধ্রগুলি আলগা হয়ে যাবে এবং মেক আপ খুব সহজে উঠে আসবে।

২. চোখের মেক আপ তোলায় বাড়তি যত্ন নিন। এর জন্য বিশেষ মেক আপ রিমুভার পাওয়া যায়। সেটা না থাকলে বেবি অয়েল বা নারকেল তেল ব্যবহার করতে পারেন। তুলোয় কিছুটা তেল নিয়ে আস্তে আস্তে আইলাইনার তুলে ফেলুন। মাসকারা তুলতে ব্যবহার করতে পারেনপেট্রোলিয়াম জেলি বা তেল।

৩. মেকআপ তোলার সময়ে খুব কোমল হাতে কাজ সারতে হবে। খুব বেশি ঘষাঘষি করলে ত্বকের ক্ষতি হয়। মেক আপ তুলে ফেলার পর একটি শুকনো কাপড় দিয়ে মুখে থাকা অতিরিক্ত তেলতেলে ভাব মুছে ফেলুন। তার পর পানি ও ফেস ওয়াশ দিয়ে পুরো মুখ ধুয়ে ফেলুন।

৪. বাজারে মেকআপ তোলার একাধিক মিশ্রণ পাওয়া যায়। তবে সবার ত্বকের জন্য সব ধরনের মিশ্রণ উপযুক্ত নয়। এসব ব্যবহারে অনেকের মুখেই র‌্যাশ বেরোয়। সে ক্ষেত্রে ভালো নারকেল তেল ব্যবহার করতে পারেন।

৫.মেকআপ তোলার পর ত্বক অনেক সময়ে শুষ্ক হয়ে যায়, তাই মেক আপ তোলার পর সারা মুখে ভালো করে ময়েশ্চারাইজার মাখুন। এতে ত্বক কোমল ও উজ্জ্বল থাকবে।