বাংলাদেশ উজবেকিস্তানের অন্যতম কৌশলগত অংশীদার : উজবেকিস্তানের প্রেসিডেন্ট

বাংলাদেশ উজবেকিস্তানের অন্যতম কৌশলগত অংশীদার : উজবেকিস্তানের প্রেসিডেন্ট

বাংলাদেশ উজবেকিস্তানের অন্যতম কৌশলগত অংশীদার : উজবেকিস্তানের প্রেসিডেন্ট

উজবেকিস্তানে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ মনিরুল ইসলাম বুধবার (৩০ আগস্ট) সেদেশের প্রেসিডেন্টের কার্যালয়ে গিয়ে আনুষ্ঠানিকভাবে উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকত মিরোমনোভিচ মিরযিইয়োইয়েভ’র নিকট পরিচয়পত্র পেশ করেছেন।উজবেকিস্তানের রাষ্ট্রপতি কিয়েভে নবনিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূতের সাথে আলাপকালে বাংলাদেশকে দক্ষিণ এশিয়া ও মুসলিম বিশ্বের মধ্যে দ্রুত অগ্রসরমান দেশ হিসেবে উল্লেখ করেন এবং বাংলাদেশকে উজবেকিস্তানের অন্যতম কৌশলগত অংশীদার হিসেবে অভিহিত করেন। 

তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছে তাঁর ব্যক্তিগত শুভেচ্ছা ও অভিনন্দন পৌঁছে দিতে অনুরোধ এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রণীত ‘রূপকল্প-২০৪১’ এর প্রশংসা করেন এবং বাংলাদেশের সাথে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির উপর জোর গুরুত্ব আরোপ করেন। উজবেক প্রেসিডেন্ট তৈরি পোশাক, ওষুধ শিল্প, কৃষি ও পর্যটন খাতে বাংলাদেশের সাথে উজবেকিস্তানের বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণের পাশাপাশি বিনিয়োগ ক্ষেত্রে উভয় দেশের যৌথ প্রকল্প গ্রহণের প্রয়োজনীয়তার উপর আলোকপাত করেন। তিনি বলেন, এখন সময় এসেছে দু’দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর আয়োজন করার।  

বৃহস্পতিবার ঢাকায় এক সরকারি তথ্যবিবরণীতে বলা হয়, রাষ্ট্রদূত ড. মনিরুল ইসলাম এ সময় বাংলাদেশের সাফল্য ও অর্জনের কথা তুলে ধরে দু’দেশের মধ্যে বিরাজমান ভ্রাতৃপ্রতিম সম্পর্কের সকল ক্ষেত্রে, বিশেষ করে ব্যবসায়িক, শিক্ষা, সংস্কৃতি, পর্যটন ক্ষেত্রে যে অফুরান সুযোগ রয়েছে তা আরো অর্থবহ করতে কার্যকরী ভূমিকা রাখবেন বলে আশাবাদ প্রকাশ করেন। তিনি দু’দেশের জনগণের মধ্যোকার বন্ধুত্ব ও বোঝাপড়াকে আরো গভীর ও শক্তিশালী করার বিষয়েও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সূত্র : বাসস