ডেঙ্গু সচেতনতায় ব্যতিক্রমী প্রচারণা

ডেঙ্গু সচেতনতায় ব্যতিক্রমী প্রচারণা

ছবিঃ সংগৃহীত।

সারা দেশে ডেঙ্গু পরিস্থিতির অবনতি ঘটেছে। এর মধ্যে রাজধানী ঢাকার পরিস্থিতি ভয়াবহ। প্রতিদিনই মৃত্যুর খবর আসছে। এ পরিস্থিতিতে জনসচেতনতা বাড়াতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের বিভিন্ন সময় দেওয়া বক্তব্য প্রচার করা হয়। এ সময় প্রায় অর্ধশতাধিক রিকশায় এডিস মশার প্রতিকৃতি নিয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করা হয়। 

মিরপুর শেওড়াপাড়ার রাস্তায় দুপুরে বিশাল আকারের মশা নিয়ে সারিবদ্ধভাবে মশাবিরোধী প্রচারণা চলতে দেখা যায়। এ সময় মাইকে সচেতনতামূলক বিভিন্ন স্লোগান প্রচার করা হয়। রাস্তার পাশে দাঁড়িয়ে অনেককে মোবাইল ফোনে এ দৃশ্য ভিডিও এবং ছবি তুলতেও দেখা গেছে।

এ সময় পথচারী সরকারি কর্মকর্তা মশিউর রহমান যুগান্তরকে বলেন, এটা খুবই ভালো উদ্যোগ। আমার একটি মাত্র মেয়ে। এইচএসসিতে পড়ছে। দুদিন ধরে ডেঙ্গুতে আক্রান্ত। এখনো ডেল্টা হাসপাতালে ভর্তি আছে।  সবাই দোয়া করবেন। মানুষের সচেতনতা খুব জরুরি। সিটি করপোরেশনের নাগরিকদের সচেতন করতে এমন উদ্যোগ ভালো।

শেওড়াপাড়ার বাসিন্দা ইঞ্জিনিয়ার আব্দুল ওয়াদুদ শদ (শফিক) বলেন, এই বিপদের দিনে সবারই দায়িত্ব আছে। তাই সিটি করপোরেশন তার দায়িত্ব যেমন পালন করবে, নাগরিক হিসেবে আমাদেরও তেমনি দায়িত্ব আছে। বাসা এবং ঘর পরিষ্কার রাখার পাশাপাশি বাসার আশপাশ পরিষ্কার রাখতে হবে। মশারি টাঙিয়ে ঘুমাতে হবে।