পদ্মায় ট্রেন চলাচলের উদ্বোধন ১০ অক্টোবর

পদ্মায় ট্রেন চলাচলের উদ্বোধন ১০ অক্টোবর

ফাইল ছবি

আগামী ১০ অক্টোবর ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত রেলপথটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বণিক বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মন্ত্রী বলেন, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প আগামী ১০ অক্টোবর উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী তারিখ দিয়েছেন। এর আগে আগামী ৭ সেপ্টেম্বর পরীক্ষামূলকভাবে একটি ট্রেন চালাবো।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে ঢাকা থেকে যশোর পর্যন্ত প্রায় ১৭০ কিলোমিটার দীর্ঘ নতুন রেলপথ তৈরি করছে বাংলাদেশ রেলওয়ে। এর মধ্যে ঢাকা থেকে যশোর পর্যন্ত অংশটি চালু করা হচ্ছে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প পরিচালক আফজাল হোসেন বণিক বার্তাকে জানিয়েছেন, উদ্বোধনের দিন রেলপথটির তিনটি স্টেশন সিগনাল ব্যবস্থাসহ চালু করা হবে। স্টেশনগুলো হলো— মাওয়া, পদ্মা (জাজিরা) ও শিবচর। এর বাইরে নিমতলা স্টেশনটিও চালু চেষ্টা করা হচ্ছে।

উদ্বোধনের এক সপ্তাহ পর থেকে বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরুর কথা জানিয়েছেন আফজাল হোসেন। তিনি বলেন, শুরুতে একটি ট্রেন পরিচালনা করা হবে। প্রকল্প কার্যালয় থেকে ঢাকা-পদ্মা সেতু-রাজবাড়ি রুটে ট্রেন চালানোর প্রস্তাব করা হয়েছে। অন্যদিকে রাজশাহী থেকে ঢাকা পর্যন্ত একটি ট্রেন চালানোর প্রস্তাব করা হয়েছে। মধুমতি এক্সপ্রেস ট্রেনটি ভাঙ্গা পর্যন্ত আসে। এই ট্রেনটি ঢাকা পর্যন্ত আনার প্রস্তাব করা হয়েছে। উদ্বোধনের তিন মাসের মধ্যে প্রধান প্রধান স্টেশনগুলো চালু হয়ে যাবে। ট্রেনের সংখ্যাও বাড়ানোও হবে।

প্রকল্প কার্যালয়ের তথ্য বলছে, গত জুলাই মাস পর্যন্ত ঢাকা-মাওয়া অংশের নির্মাণ কাজের অগ্রগতি হয়েছে ৭৯ শতাংশ। একইভাবে মাওয়া-ভাঙ্গা অংশের ৯৬ শতাংশ ও ভাঙ্গা-যশোর অংশের নির্মাণ কাজের অগ্রগতি হয়েছে ৭৬ শতাংশ। জুলাই পর্যন্ত প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৮১ শতাংশ।

তবে প্রকল্প পরিচালক আফজাল হোসেন জানিয়েছেন, গত ১৭ জুলাই পর্যন্ত সার্বিক অগ্রগতি ৮৩ শতাংশ ছাড়িয়ে গিয়েছে। প্রকল্পের মেয়াদ অনুযায়ী, ২০২৪ সালের জুনের মধ্যে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত পুরো রেলপথটি চালুর লক্ষ্য নির্ধারণ করেছে বাংলাদেশ রেলওয়ে।