ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

প্রতীকী ছবি

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভকে বরখাস্ত করার জন্য পার্লামেন্টের কাছে অনুরোধ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। তার জায়গায় ইউক্রেনের প্রধান বেসরকারিকরণ তহবিলের প্রধান রুস্তেম উমেরভকে নিয়োগ করার সুপারিশও তিনি করেছেন।

রোববার (৩ সেপ্টেম্বর)  রাতে জাতির উদ্দেশে দেয়া এক ভিডিও ভাষণে এই ঘোষণা দেন জেলেনস্কি। রাশিয়ার সাথে যুদ্দ হওয়ার পর এটা হবে ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনীতে সবচেয়ে বড় পরিবর্তন।

রেজনিকভকে ২০২১ সালের নভেম্বরে প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ করা হয়েছিল। তিনি যুদ্ধপ্রয়াসে বিলিয়ন বিলিয়ন ডলার পাশ্চাত্য সহায়তা সংগ্রহ করেছিলেন। তবে তার মন্ত্রণালয়কে ঘিরে দুর্নীতির ব্যাপক অভিযোগ ছিল। তিনি অবশ্য এসব অভিযোগকে সুনাম নষ্ট করার চেষ্টা হিসেবে উড়িয়ে দিয়ে আসছিলেন।

জেলেনস্কি বলেন, 'আমি ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীকে পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি। ওলেকসি রেজনিকভ পূর্ণ যুদ্ধের ৫৫০ দিনেরও বেশি সময় ছিলেন। আমি বিশ্বাস করি, এই মন্ত্রণালয়ের নতুন দৃষ্টিভঙ্গি গ্রহণ করা দরকার, সামরিক বাহিনী ও সমাজের মধ্যে আরো মতবিনিময় হওয়া উচিত।'

প্রতিরক্ষামন্ত্রীর পরিবর্তন অবশ্যই পার্লামেন্টে অনুমোদিত হতে হবে। তবে ভারর্কোবনা রাডার বেশিভাগ আইনপ্রণেতা তা অনুমোদন করবেন বলে ধারণা করা হচ্ছে।

প্রস্তাবিত নতুন প্রতিরক্ষামন্ত্রী উমেরভের বয়স ৪১ বছর। তিনি সাবেক পার্লামেন্ট সদস্য এবং ক্রিমিয়ান তাতার। তিনি ২০২২ সালের সেপ্টেম্বর থেকে ইউক্রেনের স্টেট প্রপার্টি ফান্ডের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি কৃষ্ণসাগরীয় শস্য চুক্তির আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

রেজনিকভ মিত্রদের সরবরাহ করা এফ-১৬ যুদ্ধবিমান আগামী বসন্তে মোতায়েন করা হবে- এমন মন্তব্য করার পরপরই জেলেনস্কি তাকে অপসারণের ঘোষণা দিয়েছেন।

সূত্র : আল জাজিরা