সেজদায় ভুলে রুকুর তাসবিহ পড়লে করণীয়

সেজদায় ভুলে রুকুর তাসবিহ পড়লে করণীয়

প্রতীকি ছবি

রুকু ও সেজদা নামাজের দুই গুরুত্বপূর্ণ ফরজ। রুকু ও সেজদার ভিন্ন ভিন্ন তাসবিহ রয়েছে। রুকুতে সুবহানা রাব্বিয়াল আজিম ও সেজদায় সুবহানা রাব্বিয়াল আ’লা পাঠ করা সুন্নত। (খুলাসাতুল ফতোয়া: ১/৫৪)

কিন্তু কেউ যদি ভুলে রুকুর তাসবিহ সেজদাতে আর সেজদার তাসবিহ রুকুতে পড়ে ফেলে, তার কী করণীয়?

এর উত্তর হলো- নবীজি (স.) রুকু ও সেজদায় আল্লাহর প্রশংসা মূলক বিভিন্ন বাক্য ও দোয়া পড়তেন। এগুলো একটার জায়গায় আরেকটা পড়লে কোনো সমস্যা নেই। যেকোনো ধরনের তাসবিহ যদি কেউ রুকুতে পড়ে তাহলে তার রুকু হয়ে যাবে। একইভাবে সেজদায় যেকোনো তাসবিহ পড়ে ফেললেও সেজদা হয়ে যাবে। 

অর্থাৎ কেউ যদি সেজদায় গিয়ে সুবহানা রব্বিয়াল আজিম পড়েন এবং রুকুতে সুবহানা রব্বিয়াল আ’লা বলেন, এতে কোনো সমস্যা নেই। এর কারণে সেজদায়ে সাহু ওয়াজিব হবে না। (কিতাবুস সালাত, প্রথম অধ্যায়)

তবে ইচ্ছাকৃতভাবে এমনটি করা অনুচিত। আর নামাজে অমনোযোগিতা সুন্নতের পরিপন্থী কাজ। মনে রাখতে হবে, নামাজ বাদ দিয়ে দুনিয়া আখেরাতে সফল হওয়ার সুযোগ নেই। মনোযোগবিহীন নামাজ নিয়ে আল্লাহর সন্তুষ্টির আশা করা বোকামি।

রুকুর তাসবিহ

হাদিসে এসেছে, আল্লাহর রাসুল (স.) রুকুতে গেলে এই তাসবিহ পড়তেন— سُبْحَانَ رَبِّيَ الْعَظِيْمِ উচ্চারণ: সুবহানা রাব্বিয়াল আজিম। অর্থ: আমি আমার মহান প্রভুর পবিত্রতা বর্ণনা করছি। দোয়াটি তিনবার বা ততোধিক (পাঁচ/সাতবার) পড়া ভালো।

সেজদার তাসবিহ

সেজদায় আমরা সাধারণত একটি দোয়া পড়তে অভ্যস্ত। দোয়াটি হলো- سُبحانَ ربِّيَ الأعلَى উচ্চারণ: সুবহানা রাব্বিয়াল আ’লা অর্থ: আমার প্রতিপালক সুমহান ও পবিত্র। (সহিহুল জামি: ৪৭৩৪)

রুকু ও সেজদার বিশেষ দোয়া

রুকু ও সেজদায় বিশেষ একটি দোয়া পড়া সুন্নত। দোয়াটি হলো- سبحانك اللهم ربنا وبحمدك، اللهم اغفرلي উচ্চারণ: সুবহানাকাল্লাহুম্মা রব্বানা ওয়াবিহামদিকা, আল্লাহুম্মাগফিরলি। অর্থ: হে আমাদের রব আল্লাহ, আপনার পবিত্রতা বর্ণনা করছি এবং আপনার প্রশংসা করছি। হে আল্লাহ, আপনি আমাকে ক্ষমা করে দিন। আয়েশা (রা.) থেকে বর্ণিত হাদিসে তিনি বলেন, নবী (স.) রুকু ও সেজদায় এ দোয়া পড়তেন। (বুখারি: ৭৯৪)

আরও দুটি দোয়া রুকু-সেজদায় নবীজি পড়তেন বলে হাদিস রয়েছে। ১.سُبُّوحٌ قُدُّوسٌ رَبُّ الْمَلَائِكَةِ وَالرُّوحِ ‏ ‘সুব্বুহুন কুদ্দুসুন রব্বুল মালা-ইকাতি ওয়ার রুহ।’ অর্থ: ফেরেশতাদের ও জিবরাঈলের প্রতিপালক আল্লাহ পূত ও পবিত্র। (সুনানে আবু দাউদ: ৮৭২) ২. سُبْحَانَ ذِي الْجَبَرُوتِ وَالْمَلَكُوتِ وَالْكِبْرِيَاءِ وَالْعَظَمَةِ ‘সুবহানা জিল জাবারুতি ওয়াল মালাকুতি ওয়াল কিবরিয়ায়ি ওয়াল আজামাতি’। অর্থ: পবিত্রতা ঘোষণা করছি সেই সত্ত্বার, যিনি সব ক্ষমতা ও রাজ্যের মালিক এবং সব গর্ব ও সম্মানের অধিকারী। (সুনানে আবু দাউদ: ৮৭৩)

আল্লাহ তাআলা আমাদের সবাইকে সঠিক নিয়মে নামাজ আদায় করার তাওফিক দান করুন এবং আমাদের সর্বোত্তম বিনিময় দান করুন। আমিন।