২০২২ সালে বৈশ্বিক বাণিজ্যিক আর্থিক ঘাটতি ২.৫ ট্রিলিয়ন মার্কিন ডলারে উন্নীত : এডিবি

২০২২ সালে বৈশ্বিক বাণিজ্যিক আর্থিক ঘাটতি ২.৫ ট্রিলিয়ন মার্কিন ডলারে উন্নীত : এডিবি

২০২২ সালে বৈশ্বিক বাণিজ্যিক আর্থিক ঘাটতি ২.৫ ট্রিলিয়ন মার্কিন ডলারে উন্নীত : এডিবি

ক্রমবর্ধমান সুদের হার, অর্থনৈতিক সম্ভাবনা, মুদ্রাস্ফীতি এবং ভূ-রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে বাণিজ্য অর্থায়ন সরবরাহের জন্য ব্যাংকগুলোর সক্ষমতা হ্রাস পাওয়ায় বৈশ্বিক বাণিজ্য আর্থিক ব্যবধান দুই বছর আগে ১ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার থেকে ২০২২ সালে রেকর্ড ২ দশমিক ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে।

মঙ্গলবার(৫ সেপ্টেম্বর) এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) প্রকাশিত ট্রেড ফাইন্যান্স গ্যাপস-২০২৩ এবং গ্রোথ অ্যান্ড জবস সার্ভেতে এই তথ্য উঠে এসেছে।

বাণিজ্য আর্থিক ব্যবধান হলো আমদানি এবং রপ্তানি সমর্থন করার জন্য অর্থায়নের জন্য অনুরোধ এবং অনুমোদনের মধ্যে পার্থক্য।এতে দেখা যায়, কোভিড-১৯ মহামারির পর শক্তিশালীভাবে ঘুরে দাঁড়ানোয় ২০২১ ও ২০২২ সালে বৈশ্বিক পণ্য রপ্তানি যথাক্রমে ২৬ দশমিক ৬ শতাংশ ও ১১ দশমিক ৫ শতাংশ বেড়েছে।জরিপে অনুযায়ী, এই দ্রুত পুনরুদ্ধারের ফলে ট্রেড ফাইন্যান্সের চাহিদা বেড়েছে, তবে ক্রমবর্ধমান অর্থনৈতিক ঝুঁকি অর্থায়নকে আগের চেয়ে সুরক্ষিত করে আরও কঠিন করে তুলেছে।

এডিবি'র প্রাইভেট সেক্টর অপারেশনস বিভাগের মহাপরিচালক সুজান গ্যাবুরি বলেন, 'বৈশ্বিক বাণিজ্য অর্থায়নের ব্যবধান এখন ২ ট্রিলিয়ন ডলারের উপরে উন্নীত হয়েছে। এই ক্রমবর্ধমান ব্যবধান কর্মসংস্থান এবং প্রবৃদ্ধির মাধ্যমে গুরুত্বপূর্ণ মানবিক ও অর্থনৈতিক উন্নয়ন প্রদানের জন্য বাণিজ্যের সম্ভাবনাকে দমন করে।’এই জরিপটি ট্রেড ফিনান্স হেলথের বিশ্বের শীর্ষস্থানীয় ব্যারোমিটার। এতে প্রায় ৫০টি দেশের ১৩৭টি ব্যাংক ও ১৮৫টি কোম্পানির তথ্য রয়েছে।উত্তরদাতারা বলেছেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা এবং ভূ-রাজনৈতিক অস্থিতিশীলতার প্রেক্ষাপটে ক্রমবর্ধমান সুদের হার এবং আর্থিক বাজারের অনিশ্চয়তার কারণে তারা ২০২২ সালে ক্রমাগত সীমাবদ্ধতার মুখোমুখি হয়েছেন।

প্রায় ৬০ শতাংশ প্রতিক্রিয়াশীল ব্যাংক জানিয়েছে যে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক অনিশ্চয়তা এবং পণ্যের দাম বৃদ্ধির কারণে তাদের বাণিজ্য আর্থিক পোর্টফোলিওগুলোকেও প্রভাবিত করেছে।প্রথমবারের মতো, ২০২৩ সালের বাণিজ্য ব্যবধান জরিপটি প্রাসঙ্গিক সরবরাহ শৃঙ্খল এবং বাণিজ্য আর্থিক ব্যবধানের উপর তাদের প্রভাব মূল্যায়নের জন্য ডিজিটালাইজেশনের পাশাপাশি পরিবেশগত, সামাজিক এবং শাসন (ইএসজি) ইস্যুগুলোতে দৃষ্টি নিবদ্ধ করে।

জরিপে অংশ নেওয়া বেশিরভাগ ব্যাংক ও কোম্পানি বিশ্বাস করে যে ইএসজি অ্যালাইনমেন্ট সম্ভাব্যভাবে বাণিজ্য অর্থায়নের ব্যবধান হ্রাস করতে সহায়তা করতে পারে।জরিপে অংশ নেওয়া সংস্থাগুলোর উদ্ধৃত শীর্ষ সরবরাহ চেইন চ্যালেঞ্জটি ছিল অপর্যাপ্ত অর্থায়ন। তারা পর্যাপ্ত অর্থায়ন, নির্ভরযোগ্য সরবরাহ এবং ডিজিটাল প্রযুক্তির ব্যবহারকে স্থিতিশীল সরবরাহ শৃঙ্খলের তিনটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে চিহ্নিত করেছে।

সূত্র : ইউএনবি