ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৬

ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৬

সংগৃহীত

ইউক্রেনের কোস্তিয়ান্তিনিভকা শহরে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই হামলার দায় চাপিয়েছেন রাশিয়ার ওপর। জেলেনস্কি বলেন, যারা মারা গেলেন, তারা তো ভুল কিছু করেননি। তিনি সতর্ক করে দিয়ে বলেন, নিহতের সংখ্যা বাড়তে পারে।

কোস্তিয়ান্তিনিভকার অবস্থান পূর্বের দোনেৎস্ক অঞ্চলে। যুদ্ধক্ষেত্রের কাছেই এর অবস্থান। জেলেনস্কি বলেন, রুশ অপশক্তিকে যত শিগগির সম্ভব পরাজিত হতে হবে। ইউক্রেনের প্রেসিডেন্টের দাবির পরিপ্রেক্ষিতে মস্কো এখনো কোনো মন্তব্য করেনি।  

নিহত ১৬ জনের মধ্যে একজন শিশুও রয়েছে। হামলায় অন্তত ২৮ জন আহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। ইউক্রেনের প্রধানমন্ত্রী ড্যানিস শিমহাল বলেন, সমস্ত পরিসেবা সংস্থা কাজ চালিয়ে যাচ্ছে। আগুন নিয়ন্ত্রণে রয়েছে।  একটি মার্কেট, দোকান ও ফার্মেসি ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে বিস্ফোরণের মুহূর্ত এবং এর পরের চিত্র দেখা গেছে এটি একটি ব্যস্ত রাস্তায় ঘটেছিল যখন লোকেরা মার্কেটের স্টল ও ক্যাফেগুলোতে ভিড় করছিল।

ইউক্রেনের প্রসিকিউটর-জেনারেল এই হামলার তদন্ত শুরু করেছে। প্রসিকিউটর-জেনারেল কার্যালয় বলেছে যে, যুদ্ধের আইন ও রীতিনীতি লঙ্ঘনের জন্য ফৌজদারি বিধি অনুসরণ করা হচ্ছে। রাশিয়ার কর্মকর্তারা এখনো হামলার দায় স্বীকার করেননি। তারা আগে তাদের আক্রমণের অংশ হিসেবে নাগরিকদের লক্ষ্য করার কথা অস্বীকার করেছে।

সূত্র: বিবিসি