ঢাকার বাতাসের মান 'মধ্যম'

ঢাকার বাতাসের মান 'মধ্যম'

ফাইল ছবি

রাজধানী ঢাকার বাতাসের মান আজ বৃহস্পতিবার ‘মধ্যম’ পর্যায়ে রয়েছে। সকাল ৯টা ১৩ মিনিটে বায়ুর গুণমান সূচক একিউআই স্কোর ৫৭ নিয়ে ঢাকা বিশ্বব্যাপী সবচেয়ে খারাপ বায়ু মানের তালিকায় ২৭তম স্থানে রয়েছে।

কাতারের দোহা, চীনের বেইজিং এবং পাকিস্তানের লাহোর একিউআই স্কোর যথাক্রমে ১৮৫, ১৬২ এবং ১৫৯ সহ তালিকার প্রথম তিনটি স্থান দখল করেছে।

৫০ থেকে ১০০ এর মধ্যে একিউআইকে 'মধ্যম', ১০১ থেকে ১৫০ এর মধ্যে একিউআইকে 'অস্বাস্থ্যকর' বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআইকে 'খুব অস্বাস্থ্যকর' বলা হয়। আর ৩০১+ এর রিডিংকে 'বিপজ্জনক' বলে মনে করা হয়। যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই পাঁচটি মানদণ্ডের ওপর ভিত্তি করে দূষণকারী - পার্টিকুলেট ম্যাটার (পিএম১০ এবং পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে উন্নত হয়।

বায়ু দূষণ ক্রমাগতভাবে বিশ্বব্যাপী মৃত্যু এবং অক্ষমতার জন্য শীর্ষ ঝুঁকির কারণগুলোর মধ্যে স্থান করে নিয়েছে৷

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) এর মতে, বায়ু দূষণে স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের ফলে মৃত্যুহার বৃদ্ধির ফলে বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষ মারা যায়।

সূত্র : ইউএনবি