কুষ্টিয়ার দৌলতপুরে বিপুল পরিমান নকল বিড়ি জব্দ

কুষ্টিয়ার দৌলতপুরে বিপুল পরিমান নকল বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল আকিজ বিড়ির লেভেল, দুই কার্টুন নকল ডারবি সিগারেট ও নকল কারিগর বিড়িসহ বিড়ি তৈরির বিভিন্ন উপকরন জব্দ করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ। বুধবার রাতে কুষ্টিয়া কাষ্টমস সার্কেল-২ ভেড়ামারা কাষ্টমস এ অভিযান পরিচালনা করেন।  

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র দীর্ঘদিন ধরে কুষ্টিয়া জেলার বিভিন্ন স্থানে নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ কমদামী বিড়ি উৎপাদন করে আসছে। এই উৎপাদিত অবৈধ বিড়ি দেশের বিভিন্ন জেলায় বিক্রি ও মজুদ করছে চক্রটি। গোপন সংবাদের ভিত্তিতে বুধবার রাতে কুষ্টিয়া কাষ্টমস সার্কেল-২ ভেড়ামারার কাষ্টমস সুপার একেএম খালেকুজ্জামানের নেতৃত্বে একটি চৌকস টিম দৌলতপুর উপজেলার বদ্ধনাথতলা গ্রামের তাজীমের বাড়িতে অভিযান ও তল্লাশি চালায়। এসময় ২০ রীম নকল আকিজ বিড়ির লেভেল, ২ কার্টুন নকল ডারবি সিগারেট ও নকল কারিগর বিড়িসহ বিড়ি তৈরির বিভিন্ন উপকরন জব্দ করা হয়।

অভিযানের খবর পেয়ে তাজীম তার দলবল নিয়ে পালিয়ে যায়। পরে তল্লাশি চালিয়ে আসামীদের পাওয়া যায়নি।

অভিযান শেষে জব্দকৃত নকল আকিজ বিড়ির লেভেল, নকল ডারবি সিগারেট ও নকল কারিগর বিড়িসহ বিড়ি তৈরির বিভিন্ন উপকরন কাষ্টমস হেফাজতে নেওয়া হয়েছে।

কাষ্টমস সুপার একেএম খালেকুজ্জামান জানান, সরকারের বিপুল পরিমান টাকা রাজস্ব ফাঁকি দিয়ে দীর্ঘদিন ধরে এই অসাধু চক্র অবৈধভাবে নিকল বিড়ি তৈরি করে আসছিল। এই অসাধু চক্রের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

স্থানীয়রা জানান, কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার বিভিন্ন স্থানে বিপুল পরিমান নকল বিড়ি উৎপাদন করা হচ্ছে। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। নকলের বিরুদ্ধে কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগ এবং পুলিশের অভিযান ও তৎপরতা বাড়ানোর জোর দাবি জানাচ্ছি।