কখন হবে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা?

কখন হবে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা?

ফাইল ছবি

কখন অনুষ্ঠিত হবে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা, সে ব্যাপারে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি সরকারি কর্ম কমিশন (পিএসসি)। 

পিএসসির একাধিক সূত্র জানিয়েছে, বর্তমানে ৪৫তম বিসিএসের জন্য প্রশ্ন তৈরির কাজ চলছে। এটি সম্পন্ন হলেই পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হবে। 

প্রশ্ন তৈরির কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে উল্লেখ করে ওই সূত্র আরও জানায়, প্রশ্ন তৈরির আগে পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হলে তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিতে পারে। কারণ, কোনও কারণে ওই সময়ের মধ্যে প্রশ্ন তৈরির কাজ শেষ না হলে পিএসসিকে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হতে পারে বা তারিখ পেছাতে হতে পারে। সে কারণে পিএসসি প্রশ্ন প্রস্তুত রেখেই পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হবে।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে চলতি বছরের ৬ জুন। এতে উত্তীর্ণ হয় ১২ হাজার ৭৮৯ জন। গত ১৯ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার সবচেয়ে কম সময়ে এই প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করেছে পিএসসি। পরীক্ষা নেওয়ার মাত্র ১৭ দিনের মধ্যে প্রিলিমিনারির ফল প্রকাশ করা হয়।

৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে। এই বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।