অস্ট্রেলিয়াকে জেতালেন ‘বদলি’ লাবুশেন

অস্ট্রেলিয়াকে জেতালেন ‘বদলি’ লাবুশেন

সংগৃহীত

মারনাশ লাবুশেনের দুর্দান্ত ইনিংসে ভর করে দক্ষিণ আফ্রিকাকে হারাল অস্ট্রেলিয়া। ২২৩ রানের লক্ষ্যে খেলতে নেমে ৪২.২ ওভারে সাত উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছায় ওয়ার্নার ও মিচেল মার্শরা।

বৃহস্পতিবার সিরিজের প্রথম ওয়ানডেতে টস হেরে ব্যাট করতে নেমে অজি পেসারদের তোপে রীতিমতো ধসে পড়ে প্রোটিয়াদের ব্যাটিং লাইন-আপ। অলআউট হয় ২২২ রানে।

কিন্তু প্রতিকূল পরিস্থিতিতে ঢাল হয়ে দাঁড়ান টেম্বা বাভুমা। তার ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরিতে ভর করে লড়াকু সংগ্রহ পায় স্বাগতিকরা। ওপেনিংয়ে নেমে বাভুমা ১৪২ বলে ১৪ চার ১ ছক্কায় ১১৪ রানে অপরাজিত থাকেন।

অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড ৩টি আর মার্কাস স্টয়নিস ২টি উইকেট শিকার করেন।

জবাবে খেলতে নেমে ১১. ১ ওভারে মাত্র ৭২ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া। পরে ১১৩ রানে হারায় ৭ উইকেট। এই অবস্থা থেকে দলকে ৩ উইকেটের জয় এনে দিতে ৯৩ বলে অপরাজিত ৮০ রান করেছেন লাবুশেন।

অথচ অস্ট্রেলিয়ার একাদশে ছিলেন না লাবুশেন, ছিলেন বদলি খেলোয়াড়ের তালিকায়। ক্যামেরন গ্রিনের মাথায় বল লাগলে তিনি মাঠের বাইরে চলে যান। তার কানকাশন বদলি হিসেবে লাবুশেন ক্রিজে আসেন অস্ট্রেলিয়া পঞ্চম উইকেট হারানোর পর।

উইকেটে আসার পর স্কোরবোর্ডে আর ৪১ রান উঠতেই আরও দুজন সঙ্গীকে হারান লাবুশেন। এরপর অ্যাস্টন অ্যাগারকে নিয়ে শুরু করেন লড়াই। সেই লড়াই শেষ করেন জয় নিয়ে মাঠ ছেড়ে।