এশিয়া-প্রশান্ত মহাসাগর অঞ্চলে সম্পৃক্ততা আরও বাড়াতে চায় ফ্রান্স

এশিয়া-প্রশান্ত মহাসাগর অঞ্চলে সম্পৃক্ততা আরও বাড়াতে চায় ফ্রান্স

ফাইল ছবি।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ফ্রান্স নিজেদের সম্পৃক্ততা আরও বাড়াতে চায়। এছাড়া আসন্ন জি-২০ সম্মেলনে অংশ নিয়ে ‘বৈশ্বিক বিভাজনের’ বিরুদ্ধেও নিজেদের অবস্থান জানাতে চান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আগামী ৯ থেকে ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী দিল্লিতে জি-২০ সদস্য দেশগুলোর এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে এবং সেখানে এই বার্তা দেবেন তিনি। ফরাসি সরকারের বরাত দিয়ে গত মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী গ্রুপ অব টোয়েন্টি বা জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ আগামী ৯-১০ সেপ্টেম্বর ভারত সফর করবেন এবং ‘বৈশ্বিক বিভাজনের’ বিরুদ্ধে সেখানে কথা বলবেন তিনি।

এছাড়া ১০ সেপ্টেম্বর ঢাকা সফরের সময় ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সঙ্গে ফ্রান্সের সম্পৃক্ততা আরও গভীর করার দিকে মনোনিবেশ করবেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। গত সোমবার ফরাসি সরকার এসব তথ্য জানিয়েছে।

দ্য হিন্দু বলছে, গত জুলাই মাসে কলম্বোতে ঐতিহাসিক সফর দিয়ে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ দক্ষিণ এশিয়ার সঙ্গে ফরাসি সম্পর্কের পরিধি প্রসারিত করতে শুরু করেন। আবার এবার তিনি ভারত ও বাংলাদেশে সফর করবেন এবং তার আসন্ন এই সফরকে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ফ্রান্সের জোরালো মনোযোগ থাকার বিষয়টিকেই ইঙ্গিত করছে। বস্তুত ঔপনিবেশিক যুগেও এই অঞ্চলে ফরাসিদের ঐতিহাসিক উপস্থিতি ছিল।

ঢাকায় ফরাসি দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ফরাসি প্রেসিডেন্ট আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিতে নয়াদিল্লিতে যাবেন। এরপর তিনি দ্বিপাক্ষিক সফরে ১০ সেপ্টেম্বর ঢাকায় আসবেন। জি-২০ শীর্ষ সম্মেলন ফরাসি প্রেসিডেন্টকে বৈশ্বিক বিভাজনের ঝুঁকির বিরুদ্ধে লড়াই করার জন্য সব মহাদেশের বিভিন্ন রাষ্ট্রনেতার সঙ্গে আলোচনার সুযোগ দেবে। বাংলাদেশে ফ্রান্সের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কৌশল নিয়ে আলোচনা করবেন ফরাসি প্রেসিডেন্ট।’