করোনা সংকটে অসহায় বিড়ি শ্রমিকরা

করোনা সংকটে অসহায় বিড়ি শ্রমিকরা

ছবিঃ নেত্রকোনা প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত জেলা বিড়ি শ্রমিকদের মানববন্ধন

বিশেষ প্রতিনিধি ::
করোনা সংকটে চরম অসহায়ত্বে দিন যাচ্ছে বিড়ি শ্রমিকদের। একদিকে কর্মহীন অন্যদিকে পাচ্ছে না কোন সরকারি সহায়তা। দুমুঠো খাবার জুটাতে হিমশিম খাচ্ছে তারা। স্বাভাবিক সময়ে যাদের নুন আনতে পান্তা ফুরায় বর্তমানে করোনা সংকটে তাদের অবস্থা শোচনীয়। এভাবে নিজেদের অসহায়ত্বের কথা তুলে ধরেছেন বিড়ি শ্রমিকরা।

সোমবার নেত্রকোনা প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত জেলা বিড়ি শ্রমিকদের মানববন্ধনে এসব কথা বলেন তারা। সাম্প্রতি এক সংসদ সদস্য ও সুশীল সমাজ নামে প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি দিয়ে বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধের দাবির প্রতিবাদে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য প্রদান করেন নেত্রকোনা জেলার বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি আবুল কাশেম ও সাধারণ সম্পাদক আব্দুল গফুর প্রমুখ। মানববন্ধনে শতাধিক বিড়ি শ্রমিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে বিড়ি বন্ধ করা যাবে না। বিড়ির উপর অর্পিত সকল কর কমাতে হবে। শ্রমিকদের মজুরি বৃদ্ধি করতে হবে। সপ্তাহে ৬দিন কাজের নিশ্চয়তা দিতে হবে। ভারতের ন্যায় বিড়িকে কুটির শিল্প ঘোষনা করতে হবে। বিদেশি সিগারেট বাংলাদেশে বন্ধ করতে হবে। দেশীয় শিল্পকে ধ্বংস করার পায়তারা বন্ধ করতে হবে। প্রতি বছর বাজেটে বিড়ি  সিগারেটের কর বৈষম্য দূর করতে হবে।