নতুন আইফোনসহ আরও যেসব পণ্য আনছে অ্যাপল

নতুন আইফোনসহ আরও যেসব পণ্য আনছে অ্যাপল

সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কে নতুন পণ্য ও প্রযুক্তি উন্মোচন অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান অ্যাপল। ১২ সেপ্টেম্বর এ আয়োজন হবে।

অনুষ্ঠানে প্রতিবছরের মতো নতুন সব পণ্যের ঘোষণা আসবে। সম্ভাব্য পণ্যের তালিকা নিয়ে বিশ্বজুড়ে আলোচনা চলছে। প্রতিষ্ঠানটি বাজারে আনার ঘোষণা দিতে পারে এমন কিছু পণ্য দেখে নেওয়া যাক-

আইফোন ১৫ ও ১৫ প্লাস

এবার আইফোন ১৫-তে থাকবে ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর সুবিধা, এমনটাই শোনা যাচ্ছে। কালো, নীল, সবুজ, গোলাপি ও হলুদ রঙে ফোনটি পাওয়া যেতে পারে। দুটি ফোনেই নচের পরিবর্তে ‘ডায়নামিক আইল্যান্ড-পিল শেপ’ থাকতে পারে। দাম হতে পারে যথাক্রমে ৭৯৯ ও ৮৯৯ ডলার।

টাইটানিয়াম ফ্রেমের হবে এ আইফোন। ফাস্ট চার্জিং সুবিধাসহ থাকবে ইউএসবি সি পোর্ট ও অ্যাকশন বাটন। এ দুটির দাম হতে পারে যথাক্রমে ১ হাজার ৯৯ এবং ১ হাজার ২৯৯ ডলার।

অ্যাপল ওয়াচ আলট্রা ২

অ্যাপল ওয়াচ আলট্রা ২-এর নকশাতেও তেমন পরিবর্তন আসবে না। ওয়াচ সিরিজ ৯-এর মতো দ্বিতীয় প্রজন্মের এই স্মার্ট ঘড়িতেও যুক্ত ব্যবহার করা হবে এস ৯ চিপ। নতুন ডার্ক টাইটানিয়াম রঙে পাওয়া যাবে স্মার্ট ঘড়িটি।

এস ৯ চিপসহ অ্যাপল ওয়াচ সিরিজ ৯

অ্যাপল ওয়াচ সিরিজ ৯-এর নকশায় তেমন পরিবর্তন আসবে না বলে জানা গেছে। তবে এই স্মার্ট ঘড়িতে থাকবে এস ৯ চিপ। ফলে আগের মডেলের থেকে বাড়তি সুবিধা পাবেন ব্যবহারকারীরা। ৪১ মিলিমিটার ও ৪৫ মিলিমিটার এই দুই সংস্করণে স্মার্ট ঘড়িটি পাওয়া যাবে।

হালনাগাদ ভিশন প্রো

অনুষ্ঠানে আইফোন, অ্যাপল ওয়াচ, এয়ারপডসের বাইরে তেমন গুরুত্বপূর্ণ ঘোষণা আসার সম্ভাবনা কম। তবে ধারণা করা হচ্ছে, ভিশন প্রো-এর হালনাগাদ কিছু সুবিধার ঘোষণা আসতে পারে এই আয়োজন থেকে।

আইওএস ১৭, ওয়্যারওএস ৯, আইপ্যাড ওএস ১৭

এবারের আয়োজনে আইফোনের জন্য আইওএস ১৭, অ্যাপল ওয়াচের জন্য ওয়্যারওএস ৯ এবং আইপ্যাডের জন্য আইপ্যাড ওএস ১৭ আনার ঘোষণা দিতে পারে অ্যাপল।

ইউএসবি সি পোর্ট সুবিধার এয়ারপডস প্রো ২

এয়ারপডস প্রো ২ গত বছর বাজারে আসে। এতে ব্যবহার করা হয় লাইটেনিং পোর্ট। এবার দ্বিতীয় প্রজন্মের এয়ারপডস প্রো ২-তে ইউএসবি সি পোর্ট সুবিধা যুক্ত করা হবে।