কাচের পাত্রে পানি পান করা শরীরের জন্য উপকার

কাচের পাত্রে পানি পান করা শরীরের জন্য উপকার

প্রতিকী ছবি।

পানির অপর নাম জীবন। দৈনিক পর্যাপ্ত পানি না পান করলে শরীরে দেখা দেয় পানিশূন্যতা। যা শারীরিক বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায়। এই গরমে আর্দ্র থাকা অত্যন্ত জরুরি। সারা দিনে অন্তত ৭-৮ লিটার পানি পান করা বাধ্যতামূলক।

বিশেষ করে গরমে হিট স্ট্রোক এড়াতে বেশি করে অবশ্যই পানি পান করতে হবে। এ সময় চিকিৎসকরা সব সময়ই সঙ্গে একটি জলের বোতন রাখার পরামর্শ দিচ্ছেন।

অনেকেই বাইরে বের হলে কিংবা ঘর বা অফিসে পানির বোতল ব্যবহার করেন। কেউ কাচের বোতলে পানি খান। আবার বেশিক্ষণ ঠান্ডা থাকে বলে স্টিলের গ্লাসে বা বোতলে পানি পান করেন অনেকেই। তবে স্বাস্থ্য সুরক্ষায় ক্ষেত্রে কোন বোতল বেশি উপকারী?

চিকিৎসকদের মতে, স্টিলের বোতলের চেয়ে কাচের বোতল শরীরের জন্য বেশি উপকারী। কাচ প্রাকৃতিক উপকরণ দিয়ে তৈরি। তবে ভেঙে যাওয়ার ভয় ছাড়া কাচের বোতলের ব্যবহারই সবচেয়ে ভালো।

অন্যদিকে বিভিন্ন ধাতুর সমন্বয়ে তৈরি স্টিলের বোতলের অত্যধিক ব্যবহার স্বাস্থ্যকর নয়। পানির সংস্পর্শে থাকায় স্টিল ক্ষয়ে পানির মাধ্যমে শরীরে প্রবেশ করে।

স্টিলের বোতলের মধ্যেও নানা ধরন আছে। চেষ্টা করুন প্লাস্টিক বর্জিত স্টিলের বোতল কিনতে। কিছু কিছু স্টিলের বোতলের একাংশ হয়তো প্লাস্টিক।

তেমন হলে সেই পাত্র থেকে পানি পান করা আরও ক্ষতিকর। আর অবশ্যই প্লাস্টিকের বোতলে পানি খাবেন না। এটি স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

 

সূত্র: ইন্ডিয়া.কম